বগুড়া সংবাদ ডটকম : এইচআইভির বিস্তার রোধে ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দি গ্লোবাল ফান্ডএর অর্থায়নে আইসিডিডিআর,বি এর সহযোগিতায় লাইট হাউসের প্রয়োরাইটাইজড এইচআইভি প্রিভেনশন সার্ভিসেস ফর কি পপুলেশন ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় বগুড়ায় লাইট হাউস প্রধান কার্য্যলয়ে, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, আইনপ্রয়োগকারী সংস্থা, সাংবাদিক, আইনজীবি, জনপ্রতিনিধি, ধর্মীয় নেতা, এনজিও কর্মকর্তা ও শিক্ষকদের নিয়ে লাইট হাউস এর সম্মেলন কক্ষে সেনসিটাইজেশন মিটিং অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাননীয় জেলা প্রশাসক জনাব, মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, সভাপতিত্ব করেন সিভিল সার্জন, বগুড়া জনাব ডাঃ মোঃ শামসুল হক, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যথাক্রমে জনাব মোঃ আজিজুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার, বগুড়া সদর, জনাব মোঃ সাদ্দ্াৎ, ডেপুটি জেলার, বগুড়া, জনাব একেএম মাহবুবুর রহমান, মেয়র, বগুড়া পৌরসভা। অনুষ্ঠানটিতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন জনাব মোঃ হারুন-অর-রশীদ, নির্বাহী প্রধান লাইট হাউস, বগুড়া । এছাড়াও সরকারী কর্মকর্তা, আইন প্রয়োগকারী সংস্থার প্রতিনিধি, শিক্ষক, আইনজীবি, এনজি প্রতিনিধি সাংবাদিক এবং ধর্মীয় প্রতিনিধি সভায় উপস্থিত ছিলেন ।
নির্বাহী প্রধান, লাইট হাউস, বগুড়া, তাঁর শুভেচ্ছা বক্তব্যে সকলকে উপস্থিত হবার জন্য ধন্যবাদ জানান । তিনি বলেন, “লাইট হাউস তার যাত্রা শুরু থেকেই সমাজের অবহেলিত ঝুকিপূর্ণ বিভিন্ন জনগোষ্ঠিকে সেবা ও সহায়তা কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় বর্তমানে লাইট হাউস, বাংলাদেশে এইচআইভি/এইডস্ প্রতিরোধ কার্যক্রমের সবচেয়ে বেশি প্রকল্প বাস্তবায়ন করছে। তিনি বলেন বগুড়া ডিআইসি’র মাধ্যমে ৭০৫ জনকে এবং শেরপুর আউটলেট এর মাধ্যমে ৪৫৭ জনকে সেবা প্রদান করছে। মিটিং এ তথ্য উপস্থাপনায় বাংলাদেশের বর্তমান এইচআইভি পরিস্থিতি বর্ননা করেন, জনাব মোঃ সালাহউদ্দিন, টিম লিডার লাইট হাউস, বগুড়া। যা নিম্নে উপস্থাপন করা হলোঃ
জাতীয় এইডস এসটিডি কর্মসূচী (এনএএসপি) কর্তৃক প্রকাশিত ১ লা ডিসেম্বর ২০১৬ তারিখের তথ্য মতে বাংলাদেশ পরিস্থিতিঃ
বিবরন সংখ্যা
২০১৭ সাল পর্যন্ত এইচআইভি ভাইরাসে সংক্রমিত ৫৫৮৬ জন
শুধু মাত্র ২০১৭ সালে নতুন এইচআইভি সংক্রমন ৮৬৫ জন (পুরুষ-৬৩৯, নারী-২১৩, এবং হিজড়া ১৩)
২০১৭ সাল পর্যন্ত মৃতু্যুবরণ করেছে ৯২৪ জন
শুধু মাত্র ২০১৭ সালে মৃত্যুবরণ করেছে ১২৫ জন
প্রধান অতিথি মাননীয় জেলা প্রশাসক , বগুড়া তাঁর বক্তব্যে এইচআইভি প্রতিরোধে: দুইটি বিষয়ের প্রতি গুরুত্বারোপ করেন ১। ধর্মীয় অনুসাশন মেনে চলা এবং অন্যটি পারিবারিক অনুশাসন বা মূল্যবোধকে মেনে চলা। তিনি এ বিষয়ে আরও বলেন বর্তমানে পিতা মাতা সন্তানকে একবারেই সময় দেয়না তাদেরকে এক ধরণের অনিশ্চয়তার মধ্যে ছেড়ে দেয়। আমরা যদি সত্যিই এইডস্ প্রতিরোধ করতে চাই তাহলে এখন ে কে সন্তানকে পর্যাপ্ত সময় দিতে হবে।
সভার সভাপতি, সিভিল সার্জন মহোদয় তার বক্তব্যে বলেন, আমাদের প্রধান উদ্দেশ্য হলো এইচআইভি প্রতিরোধ করা সুতারাং বগুড়ায় যে পাঁছটি প্রতিষ্ঠাণ (ব্লাড ব্যাংক) বগুড়ায় রক্ত ক্রয় বিক্রয় করে তাদেকে সঠিক এইচআইভি পরীক্ষা নিশ্চিতকরণে লাইট হাউসকে কিটস্ প্রদানের অনুরোধ জানান।
সভায়, নির্বাহী প্রধান, লাইট হাউস, বগুড়া, জনাব মোঃ হারুন-অর-রশীদ তাঁর বক্তব্যে “উপস্থিত সকল সম্মানিত অতিথিবৃন্দের সার্বিক সহযোগিতায় এই প্রকল্পের কর্মকান্ড সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন করা সম্ভব হচ্ছে এবং বর্তমানের ন্যায় ভবিষ্যতেও লাইট হাউস আপনাদের সহযোগিতায় সমাজের অবহেলিত, অধিকার বঞ্চিত ও উচ্চ ঝুকিপূর্ন জনগোষ্ঠির জন্য সেবা ও সহায়তা কার্যক্রম অব্যহৃত রাখবেন বলে মত প্রকাশ করেণ। তিনি সভায় উপস্থিত সকল সম্মানিত সদস্য বৃন্দকে এই আলোচনায় অংশগ্রহণ এবং মূল্যবান মতামত প্রদান করার জন্য সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।”

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন