fbpx
বগুড়া জেলার সংবাদশাজাহানপুর

শাজাহানপুরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ ॥ উৎসুক মানুষের মিলন মেলা

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি জিয়াউর রহমানঃ বগুড়ার শাজাহানপুরে দিনব্যাপী ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। গ্রাম-বাংলার ঐতিহ্য এই নৌকা বাইচকে কেন্দ্র করে নদী পাড়ের দু’ধারে শাজাহানপুর উপজেলাসহ আশপাশের উপজেলার লক্ষাধিক সংস্কৃতি প্রেমী মানুষের মিলন মেলায় পরিনত হয়েছে। আশপাশের গ্রামে বাড়িতে বাড়িতে নাইওরীদের সমাগমে আনন্দ উৎসব শুরু হয়েছে। বাঙ্গালী সংস্কৃতির প্রাচীনতম এই উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, আবাল-বৃদ্ধ নির্বিশেষে সকলেই আনন্দে মেতে ওঠেন।

উপজেলার খোট্টাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল ফারুক ও স্থানীয় আওয়ামী লীগ নেতাদের উদ্যোগে ইউনিয়নের জালশুকা খাউড়াদহ খালে এই নৌকা বাইচ প্রতিযোগীতার আয়োজন করা হয়।

বুধবার সকাল ১০টা থেকে দিনব্যাপী এই প্রতিযোগীতা চলে। প্রতিযোগিতায় অংশগ্রহন করে শাজাহানপুর উপজেলাসহ পার্শ্ববর্তি গাবতলী, ধুনট ও শেরপুর উপজেলার মোট ১৬টি নৌকা।

উৎসবমূখর এই প্রতিযোগীতা শেষে বিকেলে প্রধান অতিথি হিসেবে বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেন বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান একেএম আছাদুর রহমান দুলু।

নৌকা বাইচকে কেন্দ্র করে প্রতি বছর শাজাহানপুর, গাবতলী, ধুনট, শেরপুর ও বগুড়া শহরের হাজার হাজার সংস্কৃতি প্রেমী মানুষের ভির জমে খাউড়া খালের দু’পাড়ে। খালের পাড়ে বসে হরেক রকমের মিষ্টির পশরা। শিশুদের খেলনা সামগ্রি থেকে শুরু করে মাছ, মাংস ইত্যাদি বেচা-কেনা হয়ে থাকে। নাইওরীতে কানায় কানায় ভরে উঠে স্থানীয়দের প্রতিটি বাড়ি। বাঙ্গালী সংস্কৃতির প্রাচীনতম এই উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, আবাল-বৃদ্ধ নির্বিশেষে সকলেই আনন্দ উৎসবে মেতে ওঠেন।

নৌকা বাইচের আয়োজক খোট্টাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য আব্দুল্লাহ্ আল ফারুক জানান, স্থানীয় জনসাধারণ ও আওয়ামীলীগ নেতা-কর্মির সম্মিলিত উদ্যোগে বিগত ৩ বছর যাবত খাউড়া দহে নৌকা বাইচ অনুষ্ঠিত হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে এবারও নৌকা বাইচের আয়োজন করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =

Back to top button
Close