বগুড়া সংবাদ ডট কম *আবু রায়হান, দুপচাঁচিয়া থেকে* দুপচাঁচিয়ায় আসন্ন কোরবানীর ঈদ কে সামনে রেখে ব্যাস্ত সময় পার করছে কামার সম্প্রদায়েরা। এ সম্প্রদায়ের লোকজন দিন রাত পরিশ্রম করে কোরবানীর পশু কাটা ছিলার কাজে ব্যবহিত দ্যা,চাকু,ছুরি,হ্যাঁসা,বটি,কুড়াল তৈরী করে বিভিন্ন বাজারে বিক্রি করে অর্থ উপার্যন করছে। সরজমিনে ঘুড়ে দেখা যায়,উপজেলার পৌর এরাকার বোড়াই কর্মকারপাড়া,তালোড়া পৌর এলাকা,গোবিন্দপুর ইউনিয়নের আলতাফনগর কৈইল ও আমশষ্ট্র এলাকার প্রায় ৫০০ পরিবারের সদস্যরা এ পেশায় কোরবানীর ঈদ উপলক্ষে দিন রাত ব্যাস্ত সময় পার করছে।
এ পেশার সাথে যুক্ত কামার সমপ্রদায়ের লোকজন জানায়,তারা বগুড়া ও নওগাঁ থেকে লোহা ৫০ থেকে ১১০ টাকা কেজি দরে কিনে কাচাঁ কয়লা, ইট ভাটার পোড়া কয়লা ও কাঠের কয়লা দিয়ে লোহা পুড়িয়ে তাদের নিপুন হাতে দ্যা,ছুরি,চাকু তৈরী করে ৩৫০ থেকে ৪০০টাকা কেজি দরে বিক্রি করে।
উপজেলার বোড়াই কর্মকার পাড়া এলাকার শ্যামল চন্দ্র কর্মকার ও উত্তম চন্দ্র কর্মকার জানায়,তারা লোহার তৈরী বিভিন্ন ধরনের ধারালো অস্ত্র তৈরী করে ধাপ সুলতানগজ্ঞ হাটে নিয়ে গেলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতারা এসে সেগুলি কিনে নিয়ে যায়।
বোড়াই কর্মকারপাড়া মন্দির কমিটির সভাপতি সাধন চন্দ্র কর্মকার জানায়,কোরবানীর ইদ উপলক্ষে তার এলাকার ৫০ পরিবারের সদস্যরা ব্যাস্ত সময় পার করছে।
উপজেলার আলতাফ নগর কৈইল এলাকার দিলিপ কর্মকার ও কুড়ানো কর্মকার জানায়,কোরবানীর ঈদ উপলক্ষে তারা ক্রেতাদের চাহিদা অনুযায়ী ধারালো অস্ত্র সরবরাহ করছে।
সব মিলিয়ে দেখা যায়,কামার সম্প্রদায়ের লোকেরা কোরবানীর ঈদ উপলক্ষে একদিকে ক্রেতাদের চাহিদা অনুযায়ী ধারালো অস্ত্র সরবরাহ করছে,অন্যদিকে তারা অর্থনৈতিক সচ্ছলতা অর্জন করছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন