বগুড়া সংবাদ ডট কম : ফিরোজ কামাল ফারুক : বাড়ির ছাদটি টবে তৈরি করা হয়েছে গাছ লাগানোর উপযোগী করে। পানি নিস্কাশন, চারা রোপনসহ সবকিছুর জন্য আছে বিশেষ ব্যবস্থা। আছে বেগুনসহ কয়েক ধরনের সবজির গাছ। বগুড়ার নন্দীগ্রাম শহরের কলেজপাড়ায় আইনুল হক রুবেল বাড়ির ছাদে সবজির বাগান করেছেন। তিনি পেশায় একজন শিক্ষক। জানালেন, তাঁর বাগানে সবজির মধ্যে বেগুন, পেঁয়াজ, টমেটো, রসুন, পুঁইশাকসহ নানা ধরনের টবেই সবজি চাষ করেছেন। সব মিলিয়ে বাগানে ফুল গাছসহ ১৮টি সবজির গাছ রয়েছে।
আগের দিনের খোলামেলা উঠানের বাড়িগুলো বদলে এখন গড়ে উঠছে আকাশছোঁয়া বহুতল ভবন। ফলে বাড়ির উঠানের পাশ দিয়ে যত্ন করে লাগানো বিশালাকৃতির গাছগুলো এখন তেমন আর দেখা যায় না। তাই বলে মানুষের মন থেকে কিন্তু হারিয়ে যায়নি সবুজের হাতছানি পাওয়ার আশা। এ কারণেই আধুনিক ফ্ল্যাট বাড়িগুলোর ছাদে অনেকেই গড়ে তুলছেন চমৎকার বাগান। শিক্ষক আইনুল হক বলেন, বাড়ির ছাদে শখের বশে সবজি চাষ করা হয়েছে। ছাদে সবজি চাষ করলে তাতে পোকামাকড়ের আক্রমণ ও রোগবালাই কম হয়। সবচেয়ে বড়কথা পরিবারের জন্য বিষমুক্ত সবজির জোগান দেয়া সম্ভব।
এবিষয়ে উপজেলা কৃষি অফিসার মুহা: মশিদুল হক বলেন, ইতোমধ্যে এ পদ্ধতিতে সবজি চাষের ওপর কৃষকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। ছাদে সবজি চাষ করে সবাই সবজির চাহিদা মেটাতে পারেন। এ পদ্ধতিতে সবজি চাষে উপজেলা কৃষি অফিস থেকে সার্বিক সহযোগীতা করা হবে।
ইদানীং বাসার ছাদের ওপর গাছ লাগানোর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। অনেকেই ফুলফলের পাশাপাশি রীতিমতো শাকসবজিও চাষ করছেন।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন