বগুড়া সংবাদ ডট কম :  আজ বৃহস্পতিবার থেকে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে বগুড়ায়  শুরু হচ্ছে তিনদিন ব্যাপী বিশ্ব ইজতেমা  । তাবলীগ জামায়াতের উদ্ধোগে আয়োজিত উত্তরের প্রবেশ দ্বারখ্যাত প্রন্ডুনগরী বগুড়ার  বারপুর ঝোপগাড়িতে এই বিশ্ব ইজতেমার এটি দ্বিতীয় দফা । গেল বছরে নভেম্বর বগুড়ার একই স্থানে তাবলিক জামাত এর প্রথম ইজতেমা অনুষ্ঠিত হয়।
এই বিশ্ব ইজতেমা উপলক্ষে সৌদি আরব, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ,অস্ট্রেলিয়া, মরক্কো পাকিস্থান ভারত সহ সহ বিভিন্ন দেশের বিদেশি মেহমানরা বগুড়ায় ইজতেমা স্থলেএসে পৌঁছেছেন।এরি মধ্য গোটা ইজতেমা স্থল পরিপূর্ন হয়েগেছে ।  বুধবার দুপুরের দিকে ইজতেমা মাঠে গিয়ে দেখা যায় বিদেশি মেহমানদের পাশাপাশি আশ পাশের জেলাগুলি থেকেও মুশল্লিরা আসতে শুরু করেছেন । এছাড়াও বগুড়ার বিভিন্ন উপজেলা থেকে আগত মুসল্লীরা ময়দানে ও এর আশ পাশে উপস্থিত হয়েছ্ ে। বিদেশী মেহমানদের জন্য পৃথক থাকার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া বিভিন্ন উপজেলার জন্য বরাদ্দ করা জায়গায় বিছানা করা হয়েছে। আজ বৃহস্পতিবার ফজরের নামাজের পর উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে এই বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হবে। আগামী শুক্রবার জুম্মার নামাজকে কে উপলক্ষ করে এদত এলাকা মুশল্লিদের উপস্থিতি বহুলাংশে বেড়ে যাবে এমনটি ধারনা করা হচ্ছে ।
এদিকে ইজতেমার আয়োজনকে লক্ষ রেখে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে জেলা পুলিশ প্রশাসন । এছাড়াও  র‌্যাব -১২ বগুড়া বিশেষ কোম্পানী নিরাপত্তা ব্যবস্থায় তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে। প্রায় ৬ শত পোষাকধারী   পুলিশ বাহিনীর সদস্য ছাড়াও  জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) এবং অন্যান্য এজেন্সির লোকজন  পুরো ইজতেমার মাঠ ঘিরে তাদের নিরাপত্তা বলয় তৈরী করেছে । নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে ইতি মধ্যে স্থাপন করা হয়েছে একাধিক নিরাপত্তা চৌকি । বসানো হয়েছে  সিসি ক্যামেরা । ইতমধ্যই  সাদা পোশাকের পুলিশ, র‌্যাব নজরদারী বৃদ্ধির পাশাপাশি পোষাকধারী  স্কোয়াডের সদস্যরা নিয়মিত টহল শুরু করেছে।
ঢাকা-বগুড়া মহাসড়কের পশ্চিমপাশে ঝোপগাড়ি দোয়েল পাম্পের সামনে  ৯ একর জমির অধিক জায়গার ওপর এ ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে আয়োজনের সকল প্রস্তুতি সমপন্য করা  হয়েছে। গতবার ইজতেমা প্রায় আড়াই থেকে তিন লাখ মুসুল্লীদের  আগমন ঘটলেও  এবার এ সংখ্যা  আরো বৃদ্ধি পাবে এমন বলে আশা প্রকাশ করছেন আয়োজকরা ।
ইজতেমা ব্যবস্থাপনা কমিটি থেকে জানা যায়, ঢাকার কাকরাইল মসজিদের তত্বাবধায়নে  প্রথমবারের মতো দ্বিতীয় দফার বিশ্ব ইজতেমা বগুড়ায় শুরু হতে যাচ্ছে। আগামী ৩০ ডিসেম্বর  শনিবার বেলা ১২টার দিকে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমা শেষ হবে । ইজতেমায় মুসুল্লিদের থাকার জন্য বাঁশের খুটির সঙ্গে চট দিয়ে ছামিয়ানা টাঙ্গিয়ে বিশাল প্যান্ডেল নির্মাণ, এক সাথে দেড় হাজার মুসুল্লির একসাথে অজুর ব্যবস্থা, সহস্রাধিক টয়লেট স্থাপন করা হয়েছে। এছাড়াও গোসলের জন্য তিনটি পুকুরে বাঁশের মাচা ফেলে ব্যবস্থা করা হয়েছে। বিদেশী মেহমানদের জন্য পৃথক আয়োজন এবং নিরাপত্তা ব্যবস্থা বন্টন করা হয়েছে।
বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ (সার্বিক) মুহা এমদাদ হোসেন সংবাদ সংস্থা এফএনএস’কে জানান ,গোটা ইজতেমা এলাকা সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত থাকছে । এছাড়া ইজতেমা ময়দানে বিপুল সংখ্যক সাদা পোশাকে ও ইউনিফর্ম পরিহিত অবস্থায় পুলিশ সদস্য মোতায়েন থাকবে। তারা পর্যায়ক্রমে দায়িত্ব পালন করবেন। বিদেশি মুসল্লীদের নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। সেই সঙ্গে ইজতেমা মাঠে পুলিশ এবং র‌্যাব ছাড়াও   বিভিন্ন গোয়েন্দা সংস্থার পাশপাশি পুরো মাঠকে  প্রায় অর্ধশত  সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। এছাড়াও বেশ কটি নিরাপত্তা চৌকি ও কন্টোলরুম স্থাপন করা হয়েছে ।  তাবলিগ জামায়াতের নিজস্ব সদস্যরাও একই সাথে দায়িত্ব পালন করবেন। ইতি মধ্যই  ইজতেমাস্থলএবং এর আশ পাশে  যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। মুশল্লিদের নিরাপত্তার প্রতি লক্ষ রেখে বিবিধ ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে নিশ্চিত করেন এই পুলিশ কর্মকর্তা ।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন