বগুড়া সংবাদ ডটকম, (এইচ আলিম,বগুড়া):ষাট এর দশকের লিটলম্যাগ আন্দোলনের অন্যতম কবি অর্কেস্ট্রা সম্পাদক রেজাউল করিম চৌধুরী (৬৮) ইন্তেকাল করেছেন। (ইন্না … রাজেউন) শুক্রবার ভোর রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে বগুড় শহরের বাদুরতলাস্থ নিজ বাসভবনে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই পুত্রসহ অসংখ্য স্বজন রেখে গেছেন। তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয় সকাল ১১ টায় বগুড়া শহরের জিলা স্কুল মাঠে। এরপর বাদ জুম্মা গ্রামের বাড়ি জয়পুরহাটের ক্ষেতলাল পৌর এলাকার শাখারুঞ্জ গ্রামের পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
কবি রেজাউল করিম চৌধুরী ষাটের দশকে বগুড়ার সাহিত্য আন্দোলনে বিশেষ ভ’মিকা রাখেন। তৎকালিন সময়ে লিটলম্যাগের আন্দোলনে তিনি নিজেকে সামিল করে সাহিত্যিকদের লেখলেখিতে আগ্রহী করে তোলেন।
কবি পুত্র অমিত রেজা চৌধুরী জানান, ব্যক্তি জীবনে তিনি ৭টি কবিতার বই, একটি প্রবন্ধ ও একটি গল্পের বই প্রকাশনা করেন। বগুড়ার বিভিন্ন সাহিত্য সংগঠনের বিভিন্ন পদে দায়িত্বও পালন করেছেন। লিটল ম্যাগ অর্কেস্ট্রা সম্পাদনা করেছেন নিয়মিত।
তার মৃত্যুতে বগুড়া প্রেসক্লাবের সহ সভাপতি আব্দুল সালাম বাবু, সাহিত্য সম্পাদক এইচ আলিম, বগুড়া সাংবাদিক ইউনিয়নের কার্য নির্বাহী সদস্য আব্দুর রহমান টুলু, সদস্য সাজেদুর রহমান সিজু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি তৌফিক হাসান ময়না, মনোয়ারুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, এবিএম জিয়াউল হক বাবলা, আতিকুর রহমান মিঠু, খলিলুর রহমান চৌধুরী, আব্দুল আউয়াল, হাকীম মজিদ মিয়া, মীর্জা আহছানুল হক দুলাল, আব্দুল খালেক, কবি জয়ন্ত দেব, শব্দকথন সাহিত্য আসরের সাধারণ সম্পাদক মাহাবুব টুটুল, আলমগীর কবির এক শোক বিবৃতিতে শোকাহত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন এবং বিদেহি আত্মার মাগফেরাত কামনা করেন।

 

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন