bograsangbad_Logoবগুড়া সংবাদ ডট কম :   মূল আরবি শব্দ ‘নুসুক’ থেকে কোরবানি শব্দের উৎপত্তি। যার অর্থ ‘আত্মত্যাগ’। যে সব প্রাপ্তবয়স্ক ও বিবেকসম্পন্ন ব্যক্তির মালিকানায় মৌলিক প্রয়োজনের অতিরিক্ত সাড়ে বায়ান্ন তোলা রৌপ্য বা তার সমপরিমাণ সম্পদ থাকে তার ওপর কোরবানি ওয়াজিব।

এই সম্পদ হতে পারে স্বর্ণ, ব্যবসার মাল, প্রয়োজনের অতিরিক্ত গৃহস্থালি আসবাবপত্র অথবা বসবাসের বাড়ির অতিরিক্ত জায়গা বা প্লট ইত্যাদি। যে ব্যক্তি মুসাফির, অপ্রাপ্তবয়স্ক, শিশু এবং পাগল তার ওপর কোরবানি আবশ্যক নয়। তবে পাগল বা উন্মাদ ব্যক্তি ঈদের দিনে সুস্থ হয়ে গেলে এবং কোরবানি ওয়াজিব হওয়ার মতো ওই পরিমাণ সম্পদ থাকলে তার ওপরও কোরবানি ওয়াজিব হবে।

উপার্জনে সক্ষম নিসাবের মালিক বালকের ওপর কোরবানি ওয়াজিব, পিতা এবং ছেলেমেয়ে প্রত্যেকেই উপার্জনে সক্ষম হলে এবং প্রত্যেকেই নিসাব পরিমাণ মালের মালিক হলে প্রত্যেকের জন্য আলাদা আলাদা কোরবানি করা ওয়াজিব।

তবে উপার্জিত যে কোনো অবৈধ সম্পদ বা টাকার বিনিময়ে কেনা পশুর মাধ্যমে কোরবানি আল্লাহতালার কাছে গ্রহণযোগ্য নয়।

কোরবানি করার সঠিক সময়: সাধারণত ঈদের নামাজ শেষ হবার পর কোরবানি করার সঠিক সময়। যে সব গ্রামে বা শহরে জুমার নামাজ এবং ঈদের নামাজ অনুষ্ঠিত হয় সেখানে ঈদের নামাজের পূর্বে কোরবানি করা জায়েজ নয়। ঈদের নামাজের পূর্বে কোরবানির পশু জবাই করে ফেললে দ্বিতীয়বার কোরবানি করা ওয়াজিব হবে। তবে যদি ওই শহরের কোনো মসজিদে ঈদের নামাজ শেষ হয়ে যায় এবং তারপর কোরবানি করা হয়, তাহলে কোরবানি জায়েজ হবে। যদিও কোরবানিদাতা তখনো নিজে ঈদের নামাজ আদায় করেনি।

মৃতের পক্ষ থেকে কোরবানি করা: কয়েকজন মৃত ব্যক্তির পক্ষ থেকে কোরবানি করলে প্রত্যেকের জন্য কি আলাদা আলাদা অংশ কোরবানি করতে হবে না এক ভাগই একাধিক ব্যক্তির জন্য যথেষ্ট হবে? মৃত ব্যক্তির পক্ষ থেকে যে কোরবানি করা হয় সে মাংস খাওয়া জায়েজ হবে কিনা? এসব বিষয়ে শরীয়তের দিক নির্দেশনা রয়েছে। মাংসের বিষয়ে যেমন- গরু, উট, মহিষ কোরবানি করলে প্রত্যেক ব্যক্তির জন্য আলাদা আলাদা অংশ থাকা আবশ্যক। একাধিক মৃত ব্যক্তির জন্য এক অংশ কোরবানি করা জায়েজ নয়। তবে নিজের পক্ষ থেকে নফল কোরবানি করে তার সাওয়াব জীবিত বা মৃত একাধিক ব্যক্তির উদ্দেশে দান করা জায়েজ আছে।

মহানবি (সা.) একটি কোরবানির সাওয়াব পুরো উম্মতের উদ্দেশে দান করেছিলেন। যদি মৃত ব্যক্তি কোরবানি করার অছিয়ত করে যায় এবং অছিয়ত অনুযায়ী কোরবানি করা হয় তবে সেই কোরবানির মাংস গরিব মিসকিনদের মধ্যে ভাগ করে দেওয়া আবশ্যক। অবশ্যই এদের মধ্যে ধনী বা স্বচ্ছল ব্যক্তিরা থাকবে না। আর যদি মৃত ব্যক্তির সম্পদ থেকে কোরবানি না করে কোনো ব্যক্তি মৃতের পক্ষে নিজ সম্পদ থেকে কোরবানি করে, এক্ষেত্রে মৃত ব্যক্তি অছিয়ত করে যাক বা না যাক এ জাতীয় কোরবানির মাংসের বিধান নিজের সম্পদ থেকে কোরবানি করার মতোই। এর মাংস নিজেও খেতে পারবে এবং অন্যদেরও ইচ্ছামতো দেওয়া যাবে। ফাতাওয়ায়ে রহীমীয়া, খণ্ড-৯, পৃষ্ঠা-৩১৪; ইমদাদুল ফাতাওয়া, খণ্ড-৩, পৃষ্ঠা-৫৩২

কেনার পর কোরবানির পশু মারা গেলে কিংবা হারিয়ে গেলে
কেনার পর কোরবানির পশু মারা গেলে কিংবা হারিয়ে গেলে ওই ব্যক্তির জন্য আরেকটি পশু খরিদ করে কোরবানি করা ওয়াজিব। আর নিসাব পরিমান সম্পদের মালিক না হলে তার জন্য আরেকটি পশু ক্রয় করে কোরবানি করা ওয়াজিব নয়। ফাতাওয়ায়ে হিন্দিয়া, খণ্ড-৫, পৃষ্ঠা-৫৯৭

কোরবানির মাংস বণ্টন: কোরবানিতে যে পশুর মধ্যে একাধিক অংশীদার থাকে সেক্ষেত্রে দাঁড়িপাল্লা দিয়ে মেপে মাংস বণ্টন করতে হবে। শুধু অনুমানের ভিত্তিতে মাংস বণ্টন করা ঠিক নয়। বণ্টন করার পর প্রাপ্ত মাংস কিংবা এককভাবে পশু কোরবানি দিয়ে থাকলে সবটুকু মাংস তিন ভাগে ভাগ করা উত্তম। এর মধ্যে এক ভাগ নিজের পরিবার-পরিজনের জন্য, এক ভাগ আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের মাঝে বণ্টনের জন্য এবং আর এক ভাগ গরিব মিসকিনদের মধ্যে বণ্টন করে দেওয়া উত্তম। আর যদি কারো পরিবারে লোকসংখ্যা বেশি হয় তাহলে সে সবটুকু মাংস নিজের পরিবারের জন্য রেখে দিতে পারবে।

উল্লেখ্য, জবাইকারীকে তার জবাইয়ের মজুরি হিসেবে মাংস বা চামড়া প্রদান করা জায়েজ নেই। তাকে পৃথকভাবে মজুরি দিতে হবে। রদ্দুল মুহতার, খণ্ড-৫, পৃষ্ঠা-২৩০

পশু জবাইয়ের দোয়া: কোরবানির পশু জবাই করার সময় বিসসমিল্লাহি আল্লাহু আকবার পড়তে হবে। তবে এর পূর্বে নিম্নবর্ণিত দোয়া পড়ে নিতে হবে-
“ইন্নি ওয়াজ্জাহতু ওয়াজহিয়া লিল্লাজি ফাতারাস্সামাওয়াতি ওয়াল আরদা হানিফাও অমা আনা মিনাল মুশরিকিনা ইন্না সালাতি ওয়ানুসুকি ওয়া-মাহইয়ায়া ওয়ামামাতি লিল্লাহি রাব্বিল আলামিন।”

অর্থ- আমি একমুখী হয়ে নিজের মাথা ওই সত্তার দিকে অবনত করেছি, যিনি নভোমণ্ডল ও ভূমণ্ডল সৃষ্টি করেছেন, এবং আমি মুশরিক নই, নিশ্চয় আমার সালাত বা নামাজ, আমার আত্মত্যাগ (কোরবানি) এবং আমার জীবন ও মরণ বিশ্ব প্রতিপালক আল্লাহরই জন্য।

 

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন