বগুড়া সংবাদ ডট কম : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় বগুড়া প্রেসক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ক্লাব মিলনায়তনে সহ-সভাপতি আব্দুস সালাম বাবু’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আরিফ রেহমানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন প্রদীপ ভট্টাচার্য শংকর, মাহমুদুল আলম নয়ন, মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান, আবুল কালাম আজাদ, আমজাদ হোসেন মিন্টু, আমিনুল ইসলাম মুক্তা, জেএম রউফ, সবুর আল মামুন, মোহন আখন্দ, মাসুদুর রহমান রানা, গৌরব চন্দ্র দাস, নাছিমা সুলতানা ছুটু, এইচ আলিম, মুক্তিযোদ্ধা সরওয়ার খান প্রমুখ।
সভায় বক্তারা বলেন, জাতির উজ্জ্বল নক্ষত্রদের হত্যার মাধ্যমে পাক হানাদাররা আমাদের মেধাশূন্য করতে চেয়েছিল। তাদের মূল লক্ষ্য ছিল লড়াকু বাঙালি জাতি স্বাধীনতা অর্জন করলেও যেন বুদ্ধিবৃত্তিকভাবে পঙ্গু, দুর্বল ও দিক-নির্দেশনাহীন হয়ে পড়ে। মেধা ও নেতৃত্বশূন্য হয়ে পড়লে সার্বভৌম রাষ্ট্র হিসাবে পৃথিবীতে মাথা তুলে দাঁড়াতে পারবে না এমন নীলনকশা বাস্তবায়নের লক্ষ্যেই হায়েনারা বুদ্ধিজীবী হত্যাযজ্ঞে মেতে উঠেছিল। চক্রান্তকারীদের অপচেস্টা ব্যর্থ করে দিয়ে বিশ্বের বুকে বীরের জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ।
বক্তারা বলেন, সারাদেশে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা তৈরী করে স্মৃতি সংরক্ষন এবং তাদেরকে রাষ্ট্রিয় মর্যাদা প্রদান করতে হবে। বুদ্ধিজীবীদের হত্যাকারি দ্বন্ডপ্রাপ্ত পলাতক আসামিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করার দাবী জানান বক্তারা। সভায় স্বাধীনতা বিরোধী অপশক্তির বিরুদ্ধে মহান মুক্তিযুদ্ধের চেতনায় সকলকে সোচ্চার ও ঐকবদ্ধ থাকার আহবান জানানো হয়।
এর আগে দিবসের সুচনালগ্নে রাত ১২টা ১ মিনিটে বগুড়া কেন্দ্রীয় শহীদ মিনারে (শহীদ খোকন পার্ক) শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, প্রেসক্লাব সভাপতি মোজাম্মেল হক লালুসহ ক্লাবের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন