বগুড়া সংবাদ ডটকম (এইচ আলিম, বগুড়া) : বগুড়ায় সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে মানববন্ধন পালন করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ বগুড়া জেলা শাখা। বৃহস্পতিবার দুপুরে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ চত্বরে এই মানববন্ধন সমাবেশ করা হয়।
বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ বগুড়া জেলা শাখার সভাপতি আলী হাসানের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন আহমেদুর রহমান ডালিম, জাহাঙ্গীর আলম, সাফিন খাঁন, আব্দুর রাজ্জাক, মেহেদুল ইসলাম, শাম্মী আকতার, শারমিন সুলতানা সহ আরও অনেকে।
সমাবেশে বক্তারা বলেন, ২০১৭ সালের যুবনীতিতে বলা হয়েছে যুবদের বয়স আগের মতো ১৮-৩৫। দেশের মানুষের গড় আয়ু ৭২ বছর। এখন থেকে ১৫ বছর আগে ২১ বছর বয়সে বিসিএস পরিক্ষায় অংশ গ্রহন করা যেত। কারণ তখন ডিগ্রি পাশ কোর্স পরীক্ষায় উত্তীর্ণ হলেই বিসিএস পরীক্ষায় অংশ গ্রহন করার সুযোগ ছিল। কিন্তু বর্তমানে সর্ব নি¤œ ¯œাতক বা মাস্টার্স ডিগ্রি অর্জন করার পর বিসিএস পরীক্ষায় অংশ করার সুযোগ পাওয়া যায়। বর্তমানে একজন ছাত্রের সেশন জোট ছাড়াই ৪ বছরের ¯œাতক কোর্স ও ডিগ্রি পাস কোর্স করতে সম্পন্ন করতে ৫ ও ৬ বছর সময় লাগে। অপরদিকে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করতে আরও ২ থেকে ৩ বছর সময় লাগে। তাহলে দেখা যায় একজন ছাত্র/ছাত্রী বিসিএস পরীক্ষায় অংশ নিতে তার সর্বনি¤œ বয়স দাড়ায় ২৫ থেকে ২৭ বছর। অথচ বাংলাদেশে সরকারি চাকরিতে প্রবেশের সীমা ৩০ বছর। যা সাধারণ ছাত্রছাত্রীদের জন্য মঙ্গল নয়।
সমাবেশে বক্তরা আরও বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশ এগিয়ে গেলেও শিক্ষিত যুব সমাজ এগিয়ে যেতে পারছে না। উন্নত বিশ্বের কোথাও চাকুরিতে প্রবেশের বয়স সীমা ৩০ নেই। ভারতে ৩৯, শ্রীলংকায় ৪৫, মালয়েশিয়ায় ৩৫, ইন্দোনেশিয়ায় ৪৫, সিঙ্গাপুওে ৪০, সুইডেনে ৪৭, কাতাওে ৩৫, নরওয়েতে ৩৫, ফ্রান্সে ৪০, যুক্তরাষ্ট্র ও কানাডায় ৫৯ বছর।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন