বগুড়া সংবাদ ডট কম (নন্দীগ্রাম প্রতিনিধি মো: ফিরোজ কামাল ফারুক) : আসছে ২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হবে। আর এই ঈদকে সামনে রেখে উত্তরাঞ্চলের বৃহৎ পশু কেনাবেচার হাট বগুড়ার নন্দীগ্রাম পৌরসভার ওমরপুর হাট। কোরবানির ঈদকে ঘিরে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা গরুর বেপারীরা বিক্রির জন্য হাটে আনতে শুরু করেছেন। ফলে জমে উঠতে শুরু করেছে এই হাট। প্রতি শুক্রবার গরু বেপারীরা হাটে গরু আনছেন বিক্রির জন্য। প্রতি বছরের চেয়ে এবার দেশি গরুর চেয়ে ভারতীয় গরু আমদানি হয়েছে অনেক বেশি। তুলনামূলকভাবে দাম কম থাকায় গতবারের চেয়ে গরু বিক্রিও বেড়েছে অনেক। আর একারণেই দেশি গরু নিয়ে আতঙ্কে আছেন খামাারীরা। ওমরপুর হাটে গরুর দাম কম হওয়ায় ক্রেতার হাসিমুখ দেখা গেলেও শঙ্কিত দেশি গরুর খামাারীরা।
এদিকে পশুরহাটে ক্রেতা-বিক্রেতাদের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে প্রশাসন। সাধারণত ঈদুল আযহাকে সামনে রেখে হাতে কিছু কাঁচা পয়সা কামাই করার জন্য নন্দীগ্রাম উপজেলার কৃষক ও গরুর মালিকদের অনেকেই মোটাতাজাকরণের কাজে ব্যস্ত থাকেন। গ্রাম পর্যায়ে কাঁচা সবুজ ঘাস, খড়, খৈল,ভুসি ইত্যাদি খাইয়ে গরু মহিষ লালন পালনের রেওয়াজ রয়েছে। কিন্তু গত কয়েক বছর ধরে উপজেলায় গরু মোটাতাজাকরণের লক্ষ্যে পুরনো প্রথার পাশাপাশি আধুনিক নানা পদ্ধতি অবলম্বন করতে শুরু করেছেন অনেকেই। খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার অনেকেই প্রাকৃতিক উপায়ে সুষম খাদ্যের পাশাপাশি ইউরিয়া মোলাসিস ব্যবহারের মাধ্যমে অতি সহজেই গরু মোটাতাজাকরণ করছেন। বিশেষ করে গরুর খামারিরা এ কাজটি করছেন অধিকহারে। ওমরপুর হাটে গিয়ে ক্রেতা বিক্রেতাদের সাথে গরুর দামদর নিয়ে কথা হয়। উপজেলার তৈয়বপুর গ্রাম থেকে আগত মোখলেছুর রহমান নামে এক ক্রেতা জানান, মোটাতাজা ষাঁড় গরু কেনার জন্য এসেছি। এবার গরুর দরদাম নিয়ে প্রশ্নকরা হলে তিনি জানান, গতবারের চেয়ে এবার দাম কম। এই হাটে ব্যাপারীদের আনাগোনা চোখে পড়ার মতো।
এপ্রসঙ্গে পৌরসভার মেয়র কামরুল হাসান সিদ্দিকী জুয়েল বলেন, কোরবানির পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হয়েছে। জাল টাকা সনাক্তকরণে ইজারাদারদের মেশিন ব্যবহার করতে বলা হয়েছে। যাতে কোন ক্রেতা-বিক্রেতা প্রতারণার শিকার না হন। পাশাপাশি ক্রেতাদের সুবিধান্তে মোটর সাইকেল গ্যারেজ, বিদ্যুতের ব্যবস্থা, পানির ব্যবস্থা করা রয়েছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন