বগুড়া সংবাদ ডট কম (সারিয়াকান্দি প্রতিনিধি রাহেনূর ইসলাম স্বাধীন) : বিদ্যুতের উপর চাপ কমাতে বগুড়ার সারিয়াকান্দির পৌর এলাকায় লাগানো হয়েছে সৌর বিদ্যুৎ চালিত সড়ক বাতি। দৃষ্টি নন্দন সৌর সিস্টেম সড়ক বাতিগুলো শোভা পাচ্ছে শহরের গুরুত্বপূর্ণ জায়গায়। রাতের বেলায় বিদ্যুৎ চলে গেলে এসব সৌর সিস্টেমের সড়ক বাতি আলোকিত করবে পৌর শহর।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্র জানায়, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের গ্রামীণ অবকাঠামো রণা বেণ (টিআর) ও গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচীর আওতায় নির্বাচনী ও সাধারণ খাতে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে বরাদ্দে ৫৬টি প্রকল্প কমিটির মাধ্যমে ৮৭ ল ৯৯ হাজার ৩শ ৪০ টাকা ব্যয়ে ১শ ৪৮টি সৌর শোলার সিস্টেম সড়ক বাতি সারিয়াকান্দি পৌর সভা সহ উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও হাট-বাজার সমূহে স্থাপন করা হয়েছে। সৌর শোলার সিস্টেম সড়ক বাতি গুলো এখন বিদ্যুৎ না থাকলেও গুরুত্বপূর্ণ এসব স্থানগুলোকে আলোকিত করতে প্রস্তুত।

পৌর এলাকার বাসিন্দারা জানান, রাতের বেলায় বিদ্যুৎ না থাকলে শহরে তখন চলাফেরা করতে সমস্যা হয়। এছাড়াও অনেক ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা বাড়িতে চুরির ঘটনা ঘটে থাকে। সৌর সোলার সিস্টেমের সড়ক বাতি লাগানোর ফলে এখন আর তাদের আতঙ্ক নিয়ে চলাফেরা করতে হবে না। এছাড়াও রাতের বেলায় যে সকল ছোট-খাটো অপরাধ ঘটে তাকে তাও অনেকাংশে কমে যাবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার সারওয়ার আলম জানান, মাননীয় জাতীয় সংসদ সদস্য আব্দুল মান্নান এর প্রচেস্টায় শোলার সিস্টেমের সড়ক বাতি স্থাপন প্রকল্পের বরাদ্দ পাওয়া যায়। প্রকল্পের কাজ ইতিমধ্যেই শতভাগ সমাপ্ত হয়েছে। মঙ্গলবার সাংসদ আব্দুল মান্নান এসব শোলার সিস্টেম সড়ক বাতি আনুষ্ঠানিকতার সহিত উদ্বোধনের কথা রয়েছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন