বগুড়া সংবাদ ডট কম (ধুনট প্রতিনিধি ইমরান হোসেন ইমন) : বগুড়ার ধুনট উপজেলার কালেরপাড়া ইউনিয়নের ধুলাউড়ী গ্রামের দরিদ্র কৃষক জাফর আলী। তিনি তার তিন বিঘা জমিতে ধান রোপন করেছেন। কিন্তু তার প্রায় এক বিঘা জমির ধানই পাতা মোড়ানো পোকার আক্রমনে নষ্ট হয়ে গেছে। শুধু জাফর আলীই নয় তার মতো অনেক কৃষকের জমির ফসলই বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে নষ্ট হয়ে যাচ্ছে। আর এতে ক্ষতির সম্মূখিন হচ্ছে অনেক কৃষক। তাই কৃষকদের দোরগোড়ায় কৃষি সম্প্রসারন সেবা পৌছে দিতে ভ্রাম্যমান ডিজিটাল ফসল ক্লিনিক চালু করেছে ধুনট উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর। ভ্রাম্যমান ডিজিটাল ফসল ক্লিনিকের মাধ্যমে ফসলের ক্ষতিকর পোকা ও রোগ দমনে বিশেষজ্ঞ পরামর্শ প্রদান, কৃষি কল সেন্টার (১৬১২৩) নম্বরে পরামর্শ সেবা পাওয়ার পদ্ধতি, ই-কৃষি সম্প্রসারন সেবা পাওয়ার পদ্ধতি, আগামী মৌসুমে ফসল আবাদের ডিজিটাল সার সুপারিশ, ফসল উৎপাদন সংশ্লিষ্ট যে কোন তথ্য ও পরামর্শ সেবা প্রদান করা হচ্ছে। ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলমের নেতৃত্বে একটি কৃষি বিশেষজ্ঞ দল গত এক বছর যাবত ১০টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় ভ্রাম্যমান ডিজিটাল ফসল ক্লিনিকের মাধ্যমে কৃষকদের মাঝে এসব কৃষি সেবা প্রদান করছে। বৃহস্পতিবার কালেরপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে মাইকিং করে ভ্রাম্যমান ডিজিটাল ফসল ক্লিনিক স্থাপন করা হয়। ওই ফসল ক্লিনিকে দিন ব্যাপি প্রায় ২শ কৃষক কৃষি সেবা গ্রহন করেছেন।
ভ্রাম্যমান ডিজিটাল ফসল ক্লিনিকে সেবা নিতে আসা নিত্তিপোতা গ্রামের কৃষক আফসার আলী বলেন, গত মৌসুমে পাতা মোড়ানো পোকার আক্রমনে ধান গাছ প্রায় নষ্ট হয়ে গিয়েছিল। কিন্তু ভ্রাম্যমান ডিজিটাল ফসল ক্লিনিকের মাধ্যমে সঠিক পরামর্শ ও কীটনাশক প্রয়োগ করায় রক্ষা পেয়েছিলাম। কিন্তু চলতি মৌসুমে ধান গাছে ব্লাষ্ট রোগ দেখা দিয়েছে। তাই এবারও কৃষি অফিসাররা ভ্রাম্যমান ডিজিটাল ফসল ক্লিনিকের মাধ্যমে পরামর্শ প্রদান করে ঔষুধ লিখে দিয়েছেন।
ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, বিভিন্ন প্রাকৃতিক কারনে বিভিন্ন ফসলে রোগ দেখা দেয়। কিন্তু কৃষকগন সঠিক পরামর্শ না পাওয়ায় তারা ক্ষতির সম্মূখিন হয়। আর একারনেই কৃষকদের দোরগোড়ায় কৃষি সম্প্রসারন সেবা পৌছে দিতে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে এ সেবা চালু করা হয়েছে। এলাকায় মাইকিং করে কৃষকদের কৃষি সেবা গ্রহনের জন্য আহবান জানানো হয়। ইতিমধ্যেই ভ্রাম্যমান ডিজিটাল ফসল ক্লিনিক কৃষকদের মাঝে সাড়া জাগিয়েছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন