বগুড়া সংবাদ ডট কম (শাজাহানপুর প্রতিনিধি জিয়াউর রহমান) : বগুড়া শাজাহানপুরের বীরগ্রামে ঘনবসতিপূর্ণ এলাকায় কৃষি জমিতে পাওয়ার প্লাণ্ট স্থাপন বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। রোববার বেলা ১১ টা থেকে পৌনে ১২ টা পর্যন্ত বগুড়া-নাটোর মহাসড়কের বীরগ্রাম ষ্ট্যান্ডে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধন কর্মসূচিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশু শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার সহ¯্রাধিক মানুষ অংশ গ্রহন করেন।
মানববন্ধন চলাকালে বক্তার বলেন, এই এলাকাকে বলা হয়ে থাকে উত্তরবঙ্গের শস্য ভান্ডার। এরূপ শস্য ভান্ডার এলাকায় তেল চালিত বিদ্যুৎ পাওয়ার প্লাণ্ট চালু করা হলে জীব ও পরিবেশের ব্যাপক ক্ষতি সাধন হবে। এছাড়াও শব্দ দূষণ ও বিষাক্ত কার্বণ ও তেজষ্ক্রিয় গ্যাস নির্গমন হলে এলাকার পরিবেশ ও মানুষের নানা রোগ ব্যধিতে আক্রান্ত হবে। বিশেষ করে গর্ভবতী মা ও শিশুর ক্ষতি হবে। শব্দ দূষনে শিক্ষা ব্যবস্থা নষ্ট হবে। বিষাক্ত ধুয়ার কারনে ব্যবসা বানিজ্য ও কৃষি জমির ফসল নষ্ট হবে।
বক্তারা আরো বলেন, পাওয়ার প্লাণ্টটি উর্বর জমির উপর স্থাপন করা হচ্ছে। যে এলাকায় বিএডিসি অনুমোদিত লক্ষ লক্ষ টন আলু বীজ সহ প্রচুর পরিমানে ধান ও অন্যান্য ফসল উৎপাদন হয়ে থাকে। পাওয়ার প্লাণ্টের সাথে হাট-বাজার রয়েছে। আশপাশে ৪-৫ টি শিক্ষা প্রতিষ্ঠান সহ দু’টি গ্রামে ১০ সহ¯্রাধিক লোকের ঘন বসতি রয়েছে। এমতাবস্থায় ২২৬ মেগা ওয়ার্ডের এই পাওয়ার প্লাণ্টটি স্থাপিত হলে একদিকে কৃষি জমি নষ্ট হবে। অপরদিকে বিদ্যুৎ উৎপাদনের জন্য স্থাপিত এই প্লাণ্টের শব্দে পরিবেশ দূষিত হবে। যা মানুষের স্বাভাবিত জীবনযাত্রাকে ব্যাহত ও বিঘিœত করবে। জীব ও পরিবেশের ব্যাপক ক্ষতি সাধন হবে। তাই ওই এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষের কল্যাণে পাওয়ার প্লাণ্ট স্থাপন বন্ধের দাবি জানান তারা। তাছাড়া পাওয়ার প্লাণ্টের পার্শ্ববর্তি এলাকা সরকার ঘোষিত অর্থনৈতিক জোনে পাওয়ার প্লাণ্টটি স্থানান্তরেরও দাবী জানান তারা।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন