বগুড়া সংবাদ ডটকম (সারিয়াকান্দি প্রতিনিধি রাহেনূর ইসলাম স্বাধীন) : বগুড়ার ধুনট, গাবতলী, সোনাতলা উপজেলার ন্যায় সারিয়াকান্দি উপজেলাতেও গো খাদ্য সংকট দেখা গেছে। খাদ্য সংগ্রহ করতে না পাড়ায় বিপাকে পড়েছেন খামারীরা। অনেক খামারী মালিক লোকসানে গরু বিক্রি করার খবর জানা যায়। সরেজমিনে গিয়ে জানা যায়, বর্ষা মৌসুমে উজান থেক নেমে আসা পাহাড়ী ঢলে প্রথম দফায় যমুনার পানি বৃদ্ধি পেয়ে উপজেলার ৯টি ইউনিয়নের ৫’শ ১০ হেক্টর জমির ফসল বন্যার পানিতে নিমজ্জিত হয়। সে সময় যমুনার পানির তুলনায় বাঙ্গালীতে পানি কম থাকায় খামারীদের ঘুরে দাড়ানোর সুযোগ থাকলেও দ্বিতীয় বারে আসাম প্রদেশ থেকে আসা বন্যার পানিতে বাঙ্গালীর উপকুল উপচে আবাদী জমিসহ ঘাতক্ষেত তলিয়ে যাওয়ায় খামারীদের আশার বাঁধ ভেস্তে যায়।
নতুন করে তলিয়ে যায় বিঘাকে বিঘা আমন ধানক্ষেত সহ তলিয়ে যায় উন্নতজাতের নেপিয়ার ও ইপিলিপি ঘাস ক্ষেত। যাকে না কেন্দ্র করে খামারীরা নতুন করে বাঁচতে চেয়েছিল! দ্বিতীয় বারের বন্যায় ঘাসক্ষেত তলিয়ে যাওয়ায় খামারীরা গরু, মহিষের খাদ্য সংগ্রহে বিপাকে পড়েন। সারিয়াকান্দির কিছু বাজার ঘুরে দেখা গেছে প্রতি কাঁচা ধানের আঁটি বিক্রি হচ্ছে ৫ থেকে ৮ টাকা। আর শুকনা ধানের আঁটি বিক্রি হচ্ছে ৬ থেকে ৯ টাকা দরে। আর উন্নতজাতের পুষ্টিসমৃদ্ধ নেপিয়ার ও ইপিলিপি ঘাস সারিয়াকান্দির বিভিন্ন হাট বাজারে বিক্রি হচ্ছে চড়াদামে। ৪ আঁটি করে এক বোঝা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০টাকা। অপরদিকে চালের বাজার সিন্ডিকেট হওয়ায় খুদ-ভুষির দাম আকাশছোঁয়া।
এ ব্যাপারে জোড়গাছা গ্রামের একাধিক গরুর খামারী ও গ্রেহস্তর সাথে কথা হলে তারা জানান, ঘাস, খুদ, ভুষি, খৈইল ও খড়ের দাম আকাশছোঁয়া হারে বৃদ্ধি পাওয়ায় পশুর খাদ্যে জোগার করা খুব কষ্টসাধ্য হয়ে পড়েছে। শুধু গো খাদ্য সংকটই নয়, ভেড়া, ছাগল লালন-পালনের বেলাতেও একই চিত্র দেখা গেছে। দেখা গেছে বিভিন্ন হাট বাজারে আম, কাঁঠাল ও ধনচে (ঝুঁনটি) গাছের আঁটি। বিক্রি হয় প্রতি আঁটি ৩০ থেকে ৫০টাকা। এদিকে ঘাস বিক্রি করে চাষীরা লাভবান হলেও ক্রেতারা লোকসানের অংক কষছেন। অন্যদিকে ভুষির দাম স্বাভাবিক থাকলে খুদের দাম বৃদ্ধির কারণে গরু লালন-পালনে হিমশিম খাচ্ছে গরুর খামারীরা। মধ্যবিত্ত পরিবারের পক্ষে গরু লালন-পালন করা বর্তমানে কষ্টকর হয়ে পড়েছে। ছবিটি সারিয়াকান্দি থানা রোড বাজার থেকে তোলা।

 

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন