বগুড়া সংবাদ ডট কম (আমজাদ শোভন, বগুড়া) : ১৪ জানুয়ারি, ২০১৯ বগুড়া থিয়েটার কার্যালয়ে সন্ধ্যা ৭ টায় বাংলা নাটকের ধ্রুবপুত্র নাট্যাচার্য সেলিম আল দীনের মহা প্রয়াণ উপলক্ষে বগুড়া থিয়েটার ও কলেজ থিয়েটারের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বগুড়া থিয়েটারের সিনিয়র সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা কৃষিবিদ বজলুর রশিদ রাজা। আলোচনা সভায় উপস্থিত থেকে সেলিম আল দীনের নাট্য ভাবনা ও প্রয়োগ নিয়ে আলোচনা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, বগুড়া থিয়েটারের দপ্তর সম্পাদক অলক পাল, নির্বাহী সদস্য বিধান কৃষ্ণ রায়, আমজাদ শোভন, নাট্যকর্মী সবুজ চন্দ্র বর্মন।
এছাড়াও কলেজ থিয়েটারের সাংগাঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, সোবহানি বাপ্পী, সুবাস চন্দ্র, মাসুম, আশিক, নিবিড়, সুমন প্রমুখ উপস্থিত ছিলেন।
আলোচনা পর্ব সঞ্চালনা করেন কলেজ থিয়েটারের সাধারণ সম্পাদক ওসমান গণি।

আলোচনা সভার শুরুতে সেলিম আল দীনের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা সকলেই নতুন নাট্যকর্মীদের সেলিম আল দীনের নাটক পাঠ ও প্রয়োগ ভাবনা আনুধাবন করার তাগিদ দেন। সেলিম আল দীন বাংলা নাটককে উপনিবেশিকতার শৃঙ্খল থেকে মুক্ত করে হাজার বছরের ঐতিহ্যের কথা স্মরণ করিয়ে দিয়েছেন। রবীন্দ্রোত্তর বাংলা নাটকের এই ক্ষণজন্মা পুরুষ শুধু একজন অসামান্য নাট্যকারই ছিলেন না, ছিলেন একজন দক্ষ সংগঠক। যিনি বাংলাদেশ গ্রাম থিয়েটার সৃষ্টির একজন অন্যতম কারিগর। সেলিম আল দীন হাজার বছর বেঁচে থাকবেন তার অমর নাট্যসৃষ্টির মাধ্যমে এবং তাঁর নাটক আরো বেশি করে মঞ্চায়ন হওয়া উচিত কারণ তাঁর নাটকই বাংলা নাটকের দর্পনসম।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন