বগুড়া সংবাদ ডট কম (ইমরান হোসেন ইমন, ধুনট প্রতিনিধি: বগুড়ার ধুনট উপজেলায় দু’দফা পৃথকস্থানে অনুষ্ঠিত হবে তিন দিন ব্যাপি বিশ্ব ইজতেমা। আগামী ১০, ১১, ও ১২ জানুয়ারী ধুনট পৌর এলাকার পূর্বভরশাহী সরকারী বিদ্যালয়ের সামনে এবং ১৭, ১৮ ও ১৯ জানুয়ারী সরুগ্রাম উচ্চ বিদ্যালয়ের সামনে বিশাল ময়দানে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। তবে সম্প্রতি ঢাকার টঙ্গির বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে তাবলিক জামাতের সাথিরা দু’ভাবে বিভক্ত হওয়ায় এবারই প্রথম ধুনট উপজেলাতে দু’দফা পৃথকস্থানে বিশ্ব ইজতেমার আয়োজন করা হয়েছে।
জানাযায়, টঙ্গির বিশ্ব ইজতেমা সফল করতে ঢাকার কাকরাইল মসজিদের তত্বাবধায়নে যুগ যুগ ধরে ধুনট উপজেলার সরুগ্রাম উচ্চ বিদ্যালয়ের সামনে বিশাল ময়দানে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে। দেশের বিভিন্ন এলাকা এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখো ধর্মপ্রাণ মুসল্লিগণ ইজতেমায় অংশ গ্রহন করে থাকেন। একারনে ধুনটের সরুগ্রামের এই বিশ্ব ইজতেমা দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ব ইজতেমা হিসেবে পরিচিতি পেয়েছে। সর্বশেষ ২০১৭ সালের ১৩, ১৪ ও ১৫ ডিসেম্বর ধুনটের সরুগ্রামে ৪১তম বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়। কিন্তু সম্প্রতি ঢাকার টঙ্গির বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে সহিংস ঘটনার পর থেকে ইজতেমা আয়োজক কমিটি দু,ভাগে বিভক্ত হয়ে পড়ে। একারনে ইজতেমা আয়োজন কমিটির একাংশ এবছর নতুন করে ধুনট পৌর এলাকার পূর্ব ভরনশাহী গ্রামে ইজতেমার আয়োজন করেছেন। এছাড়া অপর অংশ সরুগ্রাম উচ্চ বিদ্যালয়ের সামনে ইজতেমার কাজ শুরু করছেন।
সরুগ্রাম ইজতেমা আয়োজক কমিটির সদস্য মোহাম্মদ আলী জন জানান, প্রতিবছরের ন্যায় এবারও সরুগ্রামে ইজতেমা অনুষ্ঠিত হবে।
ধুনট পূর্বভরনশাহী ইজতেমার আয়োজন কমিটির সদস্য আলহাজ্ব হুমায়ুন কবির জানান, ঢাকার টঙ্গির ইজতেমাকে সফল করতে প্রতিবছর ইজতেমা অনুষ্ঠিত হয়। কিন্তু সম্প্রতি তাবলিক জামাতের কেন্দ্রীয় বিভক্তির কারনে এবছর ধুনটে দু’দফা পৃথকভাবে ইজতেমা অনুষ্ঠিত হবে। ইজতেমা ময়দানে তিনদিন মুসল্লিগণ জামাত বন্দি হয়ে অবস্থান নিয়ে কোরআন ও হাদিসের আলোকে আল্লাহ্র ইবাদত বন্দেগী, নবী রাসুলের তরিকা ও সুন্নত সহ ধর্মীয় বিভিন্ন বিষয় নিয়ে দেশ ও বিদেশের ওলামায়ে একরামগনের বয়ান শুনবেন।
ধুনট পৌরসভার মেয়র এজিএম বাদশাহ্ জানান, ইজতেমাকে সামনে রেখে মুসল্লিগন ময়দান তৈরীর কাজ শুরু করছেন। একারনে পৌরসভা থেকে সকল ধরনের সহযোগিতা করা হচ্ছে।
ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা বলেন, ইজতেমা ময়দানের নিরাপত্তা নিশ্চিত করতে সকল ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন