বগুড়া সংবাদ ডট কম : জাতীয় পুরস্কার প্রাপ্ত নৃত্যশিল্পী বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর শিক্ষার্থী প্রতীতি রায় শ্রেয়া ঢাকার ছায়ানটে কথক নৃত্য পরিবেশন করে প্রশংসিত হলেন। শ্রেয়ার একক কথক নৃত্য শুভ্র ছন্দ পরিবেশনা দেখে উপস্থিত নৃত্যগুরু, নৃত্যশিল্পীরা করতালি দিয়ে তাকে শুভেচ্ছা জানায়।
ঢাকায় অনুষ্ঠিত সপ্তম কথক নৃত্য উৎসবে এই নৃত্য পরিবেশন করে জাতীয় পর্যায়ে পুরস্কার প্রাপ্ত বগুড়ার মেধাবী নৃত্য শিল্পী প্রতীতি রায় শ্রেয়া।
২৪ থেকে ২৬ ডিসেম্বর তিনদিন ব্যাপী সপ্তম কথক নৃত্য উৎসবে বগুড়ার শ্রেয়া উদ্বোধনী অনুষ্ঠানের দলীয় নৃত্যে অংশনেয়। ঢাকার ধানমন্ডির ছায়ানট সংস্কৃতি মিলনায়তনে অনুষ্ঠিত কথক নৃত্য উৎসবের দ্বিতীয় দিনে শুধুমাত্র জাতীয় পর্যায়ে পুরস্কার প্রাপ্ত শিশু শিল্পীরা নৃত্য পরিবেশন করে। এদিনে বরন্যে নৃত্যগুরু সাজু আহমেদের পরিচালনায় একক কথক নৃত্য ‘শুভ্র ছন্দ’ পরিবেশন করে শ্রেয়া। নৃত্যটির জন্য বেশ প্রশংসা করেন শ্রতা দর্শকবৃন্দ। শ্রেয়া এদিন অতি সতর্কতার সাথে সমস্ত শ্রম দিয়ে নৃত্যটি পরিবেশন করে।
শ্রেয়ার নৃত্যে হাতে খড়ি হয়েছে বগুড়া ক্রিয়েটিভ কালচারাল একাডেমীর ও উচ্চারণ একাডেমীর নৃত্য শিক্ষক স্বর্ণকার জহুরুল ইসলাম রতন এর কাছে। জহুরুল ইসলাম রতন বর্তমানে বগুড়ার সেউজগাড়ীর তাপসী রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। পরে শ্রেয়া বগুড়া ও ঢাকার বিভিন্ন উচ্চাঙ্গ নৃত্যগুরুর কাছে উচ্চাঙ্গ নৃত্য শিক্ষা গ্রহণ করছে।
নৃত্যের পাশাপাশি শ্রেয়া উচ্চারণ একাডেমীর পরিচালক এ্যাডভোকেট পলাশ খন্দকারের নির্দেশিত শিশুতোষ নাটকে বগুড়া ও ঢাকার বিভিন্ন মঞ্চে, বিটিভি ও এটিএন বাংলায় অভিনয় করে দর্শক নন্দিত হয়েছে। দেশের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে এ পর্যন্ত ১৩ বার শ্রেষ্ঠত্ব অর্জন স্বরুপ পুরস্কার পুড়েছেন নিজ ঝুলিতে।
২০১৭ সালের জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় খ বিভাগ থেকে কথক নৃত্যে দ্বিতীয় হয়ে অর্জন করেন রৌপ্য পদক। বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার যৌথ আয়োজনে দেশব্যাপী বয়স ও বিষয় ভিত্তিক নৃত্য প্রতিযোগিতায় ২০১৪, ২০১৫, ২০১৬, ২০১৭ ও ২০১৮ ইং এ একাধারে নৃত্যের বিভিন্ন বিষয়ে মোট দশটি জাতীয় পর্যায়ের পুরস্কার অর্জন করেন। এছাড়াও বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আয়োজিত জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৭ তে শ্রেয়া জাতীয় পর্যায়ের লোকনৃত্যে প্রথম ও সৃজনশীল নৃত্যে তৃতীয় স্থান অর্জন করে।
এছাড়া গত পাঁচবছর শ্রেয়া দেশব্যাপী বিষয় ও বয়স ভিত্তিক নৃত্য প্রতিযোগিতায় ভরতনাট্যম, কথক, ওড়িষ্যি নৃত্যে একাধিকবার সেরা পাঁচে ও সৃজনশীল নৃত্যে সেরা দশে স্থান করে নেয়।
বাংলাদেশ জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০১৬ এর ভরতনাট্যম ও সৃজনশীল নৃত্যে রাজশাহী বিভাগীয় পর্যায়ে প্রথম স্থান অর্জন করেছিল। শ্রেয়া বগুড়া শহরের জহুরল নগরের বাসিন্দা ও সে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্রী। মা প্রভাষিকা ইন্দ্রাণী বর্মণ এবং বাবা বগুড়া সরকারি আজিজুল হক কলেজের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের সহযোগি অধ্যাপক জগন্নাথ রায়। শ্রেয়ার একমাত্র ছোট ভাই মনোমোহন রায় বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ তেকে প্রাথমিক সমাপনী পরীক্ষায় এবার জিপিএ ৫ পেয়েছে। বগুড়াবাসির আর্শীবাদ কামনা করেছেন প্রতীতি রায় শ্রেয়। (খবর বিজ্ঞপ্তি)

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন