বগুড়া সংবাদ ডট কম (আরাফাত রহমান) : শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি এন্ড এনভায়রনরমন্টাল রিসার্চ “তীর” সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া আজ ০৪/১২/১৮ তারিখে বগুড়ার জেলার গাবতলী উপজেলার চক কাতুলী গ্রাম হতে একটি বিপন্ন প্রজাতির গন্ধগোকুল উদ্ধার করে। “তীর” এর সভাপতি মোঃ আরাফাত রহমান বলেন আজ সকালে পরিবেশবাদী সংগঠন “তীর” এর সদস্যরা চক কাতুলী গ্রামে গিয়ে গন্ধগোকুলটি উদ্ধার করি। বাংলাদেশ সরকারের বন্যপ্রাণি সংরক্ষন আইনে প্রজাতিটি সংরক্ষিত এবং আইইউসিএন এর তথ্য মতে প্রানিটি বিপন্ন্ প্রাজাতির অন্তভুক্ত। গত দুই দিন আগে চক কাতুলী গ্রামের মোঃ ইমরান হোসেন নামে এক যুবক তার নিজ বাড়িতে ফাঁদ দিয়ে ধরে বলে জানিয়েছেন। প্রানিটির নাম গন্ধগোকুল, ইংরেজী নাম: Indian palm civet. গন্ধগোকুল একটি নিশাচর প্রাণি।

উল্লেখ্য যে গত ০৩/১২/২০১৮ ইং তারিখে রাতে দৈনিক কালেরকন্ঠ প্রত্রিকার ফটোসাংবাদিক জনাব ঠান্ডা আজাদ এর মাধ্যমে খবর পেয়ে আজ শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “তীর” এর সভাপতি মোঃ আরাফাত রহমান ও সদস্য মোঃ হোসেন রহমান গন্ধগোকুলটি উদ্ধার কওে নিয়ে আসে। আজ গন্ধগোকুলটি বঙ্গবন্ধু ইকোপার্ক এ হস্তান্তর করা হবে।

পরিবেশের ভারসাম্য রক্ষা, জীববৈচিত্র, বন্যপ্রাণি ও পাখি সংরক্ষনে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “তীর” ২০১১ সাল হতে কাজ করে আসছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন