বগুড়া সংবাদ ডটকম : শুক্রবার বিহঙ্গ আবৃত্তি পরিষদের আয়োজনে বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে অনষ্ঠিত হলো “পাঠ্যবই থেকে আবৃত্তি” শীর্ষক ভিন্নধর্মী আবৃত্তি প্রতিযোগিতা ও সমসাময়িক ঘটনাপ্রবাহের আলোকে আবৃত্তি অনুষ্ঠান “গল্পগুলো গল্প নয়”।

সকাল দশটায় শুরু হওয়া প্রথম অধিবেশনে বিভিন্ন স্কুলের ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে দুটি গ্র“পে এই প্রতিযোগিতায় অংশগ্রহন করে বগুড়ার ১২টি স্কুলের শিক্ষার্থী। সংগঠনের আবৃত্তিশিল্পীদের পাশাপাশি প্রতিযোগিতায় শিক্ষার্থীদের আবৃত্তির মূল্যায়ন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন স্বনন এর আবৃত্তিশিল্পী মাকসুদা ইয়াসমিন রুমকি এবং কবি ও আবৃত্তিকার শওকত কবির। প্রতিযোগিতার শুরুতে আবৃত্তিচর্চার গুরুত্ব বিষয়ে পশ্চিমবঙ্গের প্রখ্যাত আবৃত্তিশিল্পী সুব্রত বন্দোপাধ্যায় ও প্রযুক্তি বন্দোপাধ্যায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন ধ্বনি’র আবৃত্তিশিল্পী শহিদুল ইসলাম পাপ্পু’র পাঠানো কন্ঠ-বার্তা প্রতিযোগিদের শোনানো হয় এবং প্রতিযোগিতা শেষে আবৃত্তিশিল্পী মাকসুদা ইয়াসমিন রুমকি প্রতিযোগিদের উদ্দেশ্যে আবৃত্তিচর্চার গুরুত্ব বিষয়ে আলোচনা করেন।

বিকেল ৫টায় ফজলে রাব্বীর সঞ্চালনায় শুরু হয় দ্বিতীয় অধিবেশন। সংগঠনের সদস্য বর্ষা সরকারের কন্ঠে কবি পূর্নেন্দু পত্রীর কবিতা সেই গল্পটা আবৃত্তির মধ্য দিয়ে শুরু হওয়া এই ভিন্ন আমেজের আবৃত্তি অনুষ্ঠানটিতে উল্লেখযোগ্য কবিতা ছিল শুভদাস গুপ্তের কবিতা শেষ চিঠি, নীরেন্দ্রনাথ চক্রবর্তীর অমলকান্তি, রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর সশস্ত্রবাহিনীর প্রতি এবং জয় গোস্বামীর কবিতা টিউটোরিয়াল। সংগঠনের অন্যান্য সদস্যের মধ্যে আবৃত্তি করেন অনুপ কুমার দাস সুবল, মল্লিকা আকতার ইতি, মাসুকুর রহমান, সুমাইয়া আকতার ও ফজলে রাব্বী। এছাড়া আমন্ত্রিত আবৃত্তিশিল্পী শওকত কবির আবৃত্তি করেন কবি কবি কাজী নজরুল ইসলামের মানুষ কবিতাটি। একক আবৃত্তি শেষে সমসাময়িক ঘটনাপ্রবাহের আলোকে ফজলে রাব্বীর গ্রন্থনা ও নির্মান ভাবনায় পরিবেশিত হয় বৃন্দ আবৃত্তি “গল্পগুলো গল্প নয়”।

বিহঙ্গ আবৃত্তি পরিষদের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে আমন্ত্রিত অতিথিদের মধ্যে সমগ্র আয়োজন স¤পর্কে মূল্যায়ন বক্তব্য রাখেন বিহঙ্গ আবৃত্তি পরিষদের উপদেষ্টা আতিকুর রহমান মিঠু, অনুশীলন’৯৫ সাংস্কৃতিক গোষ্ঠীর সভাপতি ইঞ্জিনিয়ার মনোয়ারুল ইসলাম, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ স¤পাদক এবং বগুড়া থিয়েটারের সাধারণ স¤পাদক তৌফিক হাসান ময়না এবং গল্পকার শাজাহান সাকিদার। মূল্যায়ন বক্তব্য শেষে প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহনকারীদের হাতে পুরষ্কার ও সার্টিফিকের তুলে দেন অতিথিরা।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন