বগুড়া সংবাদ ডট কম : দাঁতের চিকিৎসা বলতে আমাদের প্রচলিত ধারনায় শুধু দাঁতের চিকিৎসাই নয়, এর সাথে মুখ গহ্বর, জিহ্বা ও গলার যাবতীয় অসুখ, ক্যান্সার ও টিউমার এর শাস্ত্রে অন্তুভুক্ত। সময়োচিত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করলে অনেক মুখ গহ্বরের ক্যান্সর রোধ করা সম্ভব।
গতকাল ২২ নভেম্বর বৃহষ্পতিবার বেলা ১২টার দিকে বগুড়া প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান টিএমএসএস মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটের উপদেষ্টা ডাঃ মোঃ আলী আহম্মদ আলম। সম্মেলনে তিনি তার লিখিত বক্তব্যে বলেন, বাংলাদেশে ৯১১৭ জন রেজিষ্টার ডেন্টাল চিকিৎসক দেশের মানুষকে ডেন্টাল বিষয়ে সার্ভিস প্রদান করে যাচ্ছে। দেশে বর্তমানে প্রতি প্রায় ১৯০০০ হাজার জনগোষ্টির বিপরীতে মাত্র ১ জন চিকিৎসক রয়েছে। বর্তমানে দেশে ২১টি প্রতিষ্ঠান হতে ডেন্টাল বিষয়ে ডিগ্রী প্রদান করা হয়। টিএমএসএস মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়ে প্রতি ব্যাচে ২৫ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে বর্তমানে ৫০ জন করে শিক্ষার্থী ভর্তি করে এম বি বি এস কোর্সের পাশাপাশি ডি বি এস কোর্স পরিচালনা করছে। পুন্ড্রনগর ডেন্টাল কংগ্রেস এন্ড ট্রেড ফেয়ার জাতীয় পর্যায়ে কনফারেন্স এর আয়োজন করেছে। ডেন্টাল বিভাগের অধ্যাপকসহ ডেন্টাল বিষয়ে চিকিৎসকগনকে উন্নত এবং যুগোপযোগী করার পাশাপাশি ডেন্টালে বিশেষ ক্ষেত্রে অবদান রাখা ব্যক্তিদের একত্রিত করে তাদের মূল্যবান অভিজ্ঞতা ও নবীনদের উন্নত ও যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করার জন্যই আমাদের এই ক্ষদ্র প্রচেষ্টা। দেশের সকল পর্যায়ে মানুষ স্বল্প খরচে উন্নত চিকিৎসা সেবা পেতে পারে সেজন্য আমরা কাজ করে যাচ্ছি।
উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, টি এম এস এস এর নির্বাহী পরিচালক অধ্যপিকা ড, হোসনে আরা বেগম, পুন্ডু ইউনির্র্ভাসিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি এর চেয়ারম্যান ড, শাহজাহান তরু, টিএমএসএস এর উপ-নির্বাহী পরিচালক রোটাঃ ডাঃ মোঃ মতিউর রহমান, স্বাস্থ্য সেক্টরের টি এম এসএস এর নির্বাহী উপদেষ্টা অধ্যাপক ডাঃ মওদুদ হোসেন আলমগীর, স্বাস্থ্য সেক্টরের স্বাস্থ্য সেবা ডোমেইন প্রধান ডাঃ মোঃ আব্দুল হক, টি এমএসএস এর পরিচালনা পর্ষদের সদস্য মীরা হেফাজত আরা প্রমূখ।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন