বগুড়া সংবাদ ডট কম (আরাফাত রহমান) : হঠাৎ করে লোকালয়ে চলে আসা একটি দলছুট হনুমানের পিছনে শতশত উৎসুক মানুষের ভিড়ে ব্যহত হচ্ছে হনুমানটির স্বাভবিক জীবনযাপন। উৎসুব জনতার ভিড়ে ভয়ে হনুমানটি উঠে আছে একটি উচু গাছের মগডালে আর নিচে শত শত উৎসুক মানুষের ভিড়। কেউ ঢিল ছুড়ছে, কেউ কাছে ডাকতেছে, কেউ আবার খাবারের লোভ দেখাচ্ছে। অনেকেই ধরে বন্দী করারও ফন্দী করছে। জনতার চিৎকার আর কোলাহলে প্রাণ ভয়ে শঙ্কিত দৃষ্টিতে গাছের মগডালে বসে নিচের দিকে চেয়ে আছে বেচারা হনুমান।

এটি কোনো বনের দৃশ্য কিংবা চিড়িয়াখানার নয় বগুড়ার মাঝিহট্ট ইউনিয়নের নলডুবি গ্রামের। হঠাৎ চলে আসা এক দলছুট হনুমানকে নিয়ে চলছে এমন লঙ্কা কান্ড। ক্ষুধার্থ হনুমানটি ক্ষিপ্ত হলে যেকোন মুহুর্তে একাটি অঘটন ঘটে যেতে পারে। খবর পেয়ে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “তীর” সরকারি আজিজুল হক কলেজ বগুড়া এর সভাপতি মো: আরাফাত রহমান ও কয়েকজন সদস্য যান নলডুবি গ্রামে। “তীর” এর সদস্যরা গ্রামের লোকজনকে অনুরোধ করেন যাতে কেউ হনুমানটিকে বিরক্ত না করেন এবং তাকে স্বাভাবিক ভাবে চলাচলের সুয়োগ দেন।

গতকাল দুপুর বারোটা হতে বিকেল চারটা পর্যন্তু অবস্থান করে দেখা যায় হনুমানটি যে গাছে অবস্থান করছে তার নিচে শতশত মানুষ। শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “তীর” সভাপতি আরাফাত রহমান বলেন “সকাল নয় ঘটিকার সময় হনুমানটি গাছে উঠেছে এবং বিকেল চারটা পর্যন্তু গাছেই অবস্থান করছিল। এভাবে চলতে থাকলে হনুমানটি খাদ্যের অভাবে অসুস্থ হতে পারে। লোকজনকে বুঝিয়ে সরিয়ে দিলেও কিছুক্ষনের মধ্যেই আবার তা পূর্বের অবস্থায় ফিরে যাচ্ছে। স্থানীয় লোকজনকে বুঝানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “তীর” এর পক্ষ থেকে আমরা অনুরোধ করছি।”

যদিও স্থানীয় লোকজন কিছু খাবার দিচ্ছে কিন্তু কৌতুহলী মানুষের অত্যাচারে হনুমানটি গাছ থেকে নামতে পারছে না। “তীর” এর ¯থানীয় সদস্য রানা বলেন “গাছ থেকে নামলেই লোকজন পিছু নিচ্ছে। অনেকেই ধরার চেষ্টা করতেছে”। ফলে দিনের অধিকাংশ সময় হনুমানটি দুদিন ধরে বিভিন্ন বড় গাছ ও বাঁশ ঝাড়ে অবস্থান করতেছে।

উল্লেখ্য যে দলছুট হনুমানটি বড় আকৃতির ধুসর / মুখপোড়া হনুমান। ইংরেজী নাম Gray Langur  বর্তমানে এরা অতি বিপন্ন প্রজাতির তালিকায় আছে। বাংলাদেশে এদের সংখ্যা মাত্র দুই শত”র মত ।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন