বগুড়া সংবাদ ডট কম : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে(একনেক) বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ প্রকল্প অনুমোদন করায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান। এক বিবৃতিতে তিনি এই প্রকল্পের অনুমোদন করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ, কৃতজ্ঞতা ও অভিনন্দন জানান।
বিবৃতিতে উল্লেখ করা হয়, বগুড়া তথা উত্তরাঞ্চলবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি ছিলো বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণের। বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত ৭২ কিলোমিটার দূরত্বের এই রেলপথ না থাকায় উত্তর জনপদের মানুষকে প্রায় ১২০ কিলোমিটার ঘুরপথে চলাচল করতে হতো। এরফলে বগুড়াসহ উত্তরাঞ্চলের ১০ জেলার মানুষকে রেলপথে যাতায়াত করতে যেমন অধিক সময় ব্যয় করতে হতো, তেমনি তা ছিলো ব্যয়বহুল। প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা ব্যয় ধরে অনুমোদিত এই প্রকল্পটি বাস্তবায়ন হলে উত্তরের ১০ জেলার মানুষের চলাচলের ভোগান্তি যেমন কমবে, তেমনি কৃষি নির্ভর উত্তরাঞ্চলবাসী তাদের উৎপাদিত পণ্য স্বল্প সময়ে এবং কম খরচে রাজধানীসহ অন্যান্য এলাকায় সরবরাহ করতে পারবেন। এতে করে অর্থনৈতিকভাবে লাভবান হবেন এই অঞ্চলের মানুষ। একইসঙ্গে এই রেলপথ নির্মাণকালে বেশকয়েকটি স্টেশন স্থাপন করা হবে; সেসব স্টেশনকে কেন্দ্র করে ওই এলাকার ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ এবং মানুষের নতুন কর্মসংস্থানের ব্যবস্থা হবে।
বিবৃতিতে তিনি আরও উল্লেখ করেন, এতোদিন এই অঞ্চলের মানুষ রেলপথের আকাক্সক্ষায় থাকলেও বাস্তবতার কারণে শুধুমাত্র সড়ক পথের ওপর নির্ভরশীল ছিলেন। একারণে সড়ক পরিবহণে যেমন ব্যাপক চাপ ছিলো, তেমনি মহাসড়কে নানা কারণে ভোগান্তিও ছিলো অপরিসীম। প্রতিনিয়তই সড়ক পথে দুর্ঘটনার কারণে ব্যাপক প্রাণহানিসহ অনেক মানুষকে পঙ্গুত্ব বরণ করতে হয়; রেলপথ নির্মিত হলে এই প্রাণহানি এবং পঙ্গুত্ববরণের আশঙ্কাও বহুলাংশে লাঘব হবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে জননেত্রী শেখ হাসিনা বগুড়া তথা উত্তরাঞ্চলবাসীর এই দুর্ভোগ যেমন উপলব্ধি করেছেন, একইভাবে তিনি এই অঞ্চলের মানুষকে অর্থনৈতিকভাবে স্বনির্ভর করারও প্রয়াস চালিয়েছেন এই প্রকল্প অনুমোদনের মধ্যদিয়ে। একারণে বগুড়াসহ উত্তরাঞ্চলের গণমানুষের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ, কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন সংসদ সদস্য আব্দুল মান্নান।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন