বগুড়া সংবাদ ডট কম (শাহাদৎ হোসেন) বাংলাদেশ শিল্পকলা একাডেমি শহরের হারানো ঐতিহ্যকে পুনরুদ্ধারের জন্য বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে, এরই একটি ‘শিল্পের শহর’ কর্মসূচি। কর্মসূচিটির ভাবনা ও পরিকল্পনায় রয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকা মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বগুড়ায় জেলা পর্যায়ে শিল্পের শহর কর্মসূচি’র উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার কিকেল ৪ টায় শহরের প্রানকেন্দ্র সাতমাথায় জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ‘শিল্পের শহর বগুড়া’ নামে অনুষ্ঠানটি বেলুন উড়িয়ে উদ্বাধন করা হয়। অনুষ্ঠানটির উদ্বোধন করেন প্রধান অতিথি বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ বগুড়া জেলা শাখার সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন সিআইপি, জেলা পরিষদেও চেয়ারম্যান ডাঃ মোঃ মকবুল হোসেন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও জেলা শিল্পকলা একাডেমির সদস্য সুলতান মাহমুদ খাঁন রনি, বগুড়া প্রেসক্লাবের সভাপতি প্রদীপ ভট্টাচার্য শংকর, সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা শাখার সভাপতি তৌফিক হাসান ময়না, বগুড়া পৌরসভার ৩ নং ওয়ার্ড কাউন্সিলর ও জেলা শিল্পকলা একাডেমির সদস্য কবিরাজ তরুণ কুমার চক্রবর্ত্তী, সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা শাখার সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, জেলা শিল্পকলা একাডেমির সদস্য রকিবুল হাসান জুয়েল। অনুষ্ঠানের সার্বিক সমন্বয়কারী ছিলেন জেলা কালচারাল অফিসার মোঃ শাহাদৎ হোসেন। শুরুতে বেলুন উড়িয়ে শিল্পের শহর কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়। এরপর রাতে জেলা শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলাদেশের রয়েছে শিল্প-সহিত্য সংস্কৃতির হাজার বছরের বর্ণাঢ্য ঐতিহ্য এবং উত্তরাধিকার। এদেশের সংস্কৃতিচর্চার বিকাশে রাজধানী ঢাকার পাশাপাশি জেলা শহরগুলোর ভূমিকাও তাৎপর্যপূর্ন। জেলা শহরগুলো একসময় আমাদের গ্রামীণ ও লোক ঐতিহ্যের প্রাণকেন্দ্রে পরিণত হয়েছিল; গ্রাম বাংলার রূপ-সৌন্দর্য লোকায়ত জীবন চিত্র ও সংস্কৃতি চর্চা পরিশীলিতভাবে উঠে আসতো শহরের সাংস্কৃতিক আয়োতনে।

সে সময় জেলা শহরের সাংস্কৃতিক আবহের মধ্যে ফুটে উঠতো জেলার নান্দনিক স্বরূপ। কিন্ত আজ শহরগুগো আমাদের কৃষ্টি ও শিল্পচর্চার চারণভূমি রূপে বিদ্যমান নেই। তাই জেলা পর্যায়ে শুরু হয়েছে শিল্পকলা একাডেমরি আয়োজনে ‘শিল্পের শহর’ কর্মসূচি।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন