bograsangbad_Logo

বগুড়া সংবাদ ডটকম (শেরপুর সংবাদদাতা কামাল আহমেদ) টেকসই ও নবায়নযোগ্য জ¦ালানী উন্নয়ন কর্তৃপক্ষের (স্্েরাডা) উদ্যোগে বগুড়ার শেরপুরে জ্বালানি সাশ্রয়ে সচেতনতামূলক স্কুলিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।
আজ ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ৯ টায় বগুড়া পল্লী উন্নয়ন একাডেমী অডিটোরিয়ামে অনুষ্ঠিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন,পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া’র মহাপরিচালক এম.এ মতিন। প্রধান অতিথি ছিলেন, স্্েরডার চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন, স্রেডার সদস্য (জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ) সিদ্দিক জোবায়ের, স্রেডা’র সদস্য (নীতি ও গবেষণা) সালিমা জাহান, স্রেডার পরিচালক (জ্বালানি নিরীক্ষা) জনাব মোঃ মনজুর মোরশেদ, শেরপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সিরাজুল ইসলাম এবং আরডিএ ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শেখ মোঃ আঃ মান্নান।
অনুষ্ঠানে নবায়নযোগ্য জ্বালানি এবং জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বিষয়ে কুইজ প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা, বিভিন্ন ধরণের বাতিতে জ্বালানি ব্যয়ের তুলনামূলক লাইভ ডেমোনস্ট্রেশন, জ্বালানি সাশ্রয় বিষয়ক কার্টুন ভিডিও প্রদর্শন, উন্নত চুলা বিষয়ক নাটিকা প্রদর্শণ, ছাত্র-ছাত্রীদের জ্বালানি সাশ্রয়ে শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে পল্লী উন্নয়ন একাডেমি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, শেরপুর ডিজে মডেল হাইস্কুল, শেরউড ইন্টারন্যাশনাল (প্রাইভেট) স্কুল এন্ড কলেজ, সামিট স্কুল এন্ড কলেজ, শেরুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়, মুজিবুর রহমান মজনু বালিকা উচ্চ বিদ্যালয়, শেরপুর পাইলট গার্লস হাইস্কুল, ধড়মোকাম স্কুল এন্ড কলেজ, শেরপুর টাউন কলোনি এ.জে হাইস্কুল এর প্রায় ৫০০ জন ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাবৃন্দ অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের প্রাথমিক জ্বালানি সম্পদ যেমন: প্রাকৃতিক গ্যাস দিন দিন হ্রাস পাচ্ছে এবং আমাদের দীর্ঘ-মেয়াদী জ্বালানি নিরাপত্তা এবং টেকসই অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে বিকল্প জ্বালানি উৎসের পূর্ণ সম্ভাবনা অনুসন্ধান এবং কাজে লাগানোর সময় এসেছে ।এই গুরুত্ব অনুধাবন করে বাংলাদেশ সরকার নবায়নযোগ্য জ্বালানি, জ্বালানি দক্ষতা ও সংরক্ষণের উপর যথাযথ গুরুত্বারোপ করেছে। জ্বালানি সংরক্ষণের সকল দিক সহ দেশে নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন সহজতর, নিয়ন্ত্রণ এবং উন্নত করতে টেকসই এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে।
সচেতনতাই পারে জাতিকে জ্বালানি সাশ্রয়ী করে গড়ে তুলতে । একটি জ্বালানি সচেতন ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার জন্য সাধারন জনগনের মাঝে জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বিষয়ে সচেতনতা বৃদ্ধির কোন বিকল্প নেই। এই ধারণাকে সামনে রেখে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) দেশের বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের সচেতন করে গড়ে তোলা ও স্কুলগামী শিক্ষার্থীদের জ্বালানি সাশ্রয় ও জ্বালানি দক্ষতার বিষয়ে বাস্তব অভিজ্ঞতা প্রদানের উদ্দেশ্যে জ্বালানি সাশ্রয়ে সচেতনতামূলক স্কুলিং প্রোগ্রাম চালু করেছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন