বগুড়া সংবাদ ডটকম : মশিউর রহমান, পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া (আরডিএ) এবং এগ্রিপ্লাস লিমিটেড (এপিএল) এর মধ্যে সবজি বীজ থেকে উন্নতমানের চারা উৎপাদনের বিষয়ে একটি সমঝোতা স্বারক সাক্ষর অনুষ্ঠান অনুষ্টিত হয়েছে। আজ বিকালে বগুড়া শেরপুরে আরডিএ বগুড়ার আইডাব্লিউএম কনফারেন্স রুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে আরডিএ’র মহাপরিচালক ড.এম এ মতিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন এগ্রিপ্লাস লিমিটেড এর সিইও সরদার আলী মর্তুজা।

এসময় উপস্থিত ছিলেন একাডেমির কৃষিবিজ্ঞান বিভাগের পরিচালক আব্দুল্লাহ আল মামুন, এগ্রিপ্লাস লিমিটেড এর হেড অব অপারেশনস কৃষিবিদ এটিএম নুর আলম খান, একাডেমির সামাজিক বিভাগের পরিচালক ড. মোহাম্মাদ মুনসুর রহমান,পল্লী প্রশাসন ও ডেন্ডার বিভাগের পরিচালক ড. মোঃ নুরুল আমিন, খামার প্রযুক্তি সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ড. সমীর কুমার সরকার, গবেষনা ও মুল্যায়ন বিভাগের পরিচালক ড. মোঃ আব্দুর রশিদ, এপিএল এর প্ল্যানিং এক্্িরকিউটিভ ঢাকা, কৃষিবিদ মোঃ সামিউল ইসলাম, ডিস্ট্রিবিউশন ম্যানেজার আব্দুল জোব্বার, সেলস ম্যানেজার রাজশাহী মোঃ জাহিদুল ইসলাম এবং বগুড়া এরিয়া এক্্িরকিউটিভ কৃষিবিদ মোঃ মশিউর রহমান প্রমুখ। উল্লেখ্য যে এগ্রিপ্লাস লিমিটেড একটি কৃষি উপকরন উৎপাদন আমদানী ও বিপণনকারী প্রতিষ্ঠান।

আরডিএ বগুড়ার সাথে পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) মডেলের আওতায় পাঁচ বছর মেয়াদে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। আরডিএ প্রর্দশনী খামারের সীড ও বায়োটেকনোলজি সেন্টার এর আওতায় টিস্যু কালাচার পদ্ধতিতে বিভিন্ন ফসলের প্রটোকল ও অনুচারা তৈরি ও এ নার্সারী ইউনিটের গ্রীন হাউস শেড ব্যবহার করে ট্রে পদ্ধতিতে সবজি বীজ থেকে উন্নতমানের চারা উৎপাদন ও এ সংক্রান্ত গবেষনা ও প্রশিক্ষন পরিচালনা এবং নার্সারী থেকে উৎপাদিত পন্য মার্কেটিং এ পার্টনার হিসেবে কাজ করবে এগ্রিপ্লাস লিমিটেড।

একই সাথে এগ্রিপ্লাস লিমিটেড এর পরিবেশকদের মাধ্যমে মাঠ পর্যায়ে কৃষকদের কাছে পৌছে দেয়া হবে আগাম ও উন্নতমানের সবজি চারা।চলতি ম্যেসুমে বিভিন্ন সবজির প্রায় ৭লক্ষ চারা উৎপাদন ও ভ্যরাইটি ট্রায়াল করা হয়েছে যা চাষীদের মাঝে এখন সরবরাহ করা শুরু হয়েছে। খবর বিজ্ঞপ্তি

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন