বগুড়া সংবাদ ডটকম (এইচ আলিম, বগুড়া) : পল্লী উন্নয়ন প্রকল্প (পিইউপি)’র আয়োজনে এবং এএলআরডি’র সহযোগিতায় সোমবার বিকালে বগুড়া সদর উপজেলার লাহিড়িপাড়া ইউনিয়নের দিঘলকান্দি গ্রামে ‘আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস’ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসের এবারের প্রতিপাদ্য ছিল নারী পুরুষ সমতা এবং গ্রামীণ নারীর ক্ষমতায়নে জলবায়ু পরিবর্তন সহনীয় কৃষির চ্যালেঞ্জ ও সম্ভাবনা। অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন পল্লী উন্নয়ন প্রকল্পের প্রধান সমন্বয়কারী শেখ মোঃ আবু হাসানাত সাঈদ।

বগুড়া সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাজিয়া সামস, সদর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা (অতিরিক্ত) তানজিমা আখতার, স্বপ্ন’র নির্বাহী পরিচালক জিয়াউর রহমান, মথুরাপাড়া সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক জাহেদুর রহমান, লাহিড়ীপাড়া ইউনিয়ন পরিষদ সদস্য লতিফা বেগম ও দৈনিক ইনডিপেন্ডেট-এর জেলা প্রতিনিধি মাহফুজ মন্ডল।

সভায় বক্তারা গ্রামাঞ্চলের গ্রামীণ নারীদের জীবনযাত্রার মান উন্নয়নে নারী অধিকার, গ্রামীণ নারী কৃষকদের কৃষকের মর্যাদা আদায়, নারীর অর্থনৈতিক-সামাজিক ক্ষমতায়নে ভূমি অধিকার প্রতিষ্ঠা, নারীর ভূমি ও কৃষি অধিকার প্রতিষ্ঠায় এবং কৃষাণী হিসেবে পরিবারে ও সমাজে স্বীকৃতি এবং মর্যাদা দেয়ার জন্য স্থানীয় আন্দোলনের সাথে একাত্বতা প্রকাশ করেন। এবং তারা বাংলাদেশের অর্থনীতি উন্নয়নের গতিশীলতাকে আরো গতিশীল রাখার জন্য গ্রামীণ নারীদের অধিকার প্রতিষ্ঠার জন্য সরকারের নীতিনির্ধারণ মহলের প্রতি আহ্বান জানান। উক্ত আলোচনা সভাটি পরিচালনা করেন পল্লী উন্নয়ন প্রকল্প, বগুড়ার প্রোগ্রাম অফিসার নিলুফা ইয়সমিন।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন