বগুড়া সংবাদ ডট কম (মহাস্থান প্রতিনিধিঃ উইমেন উইথ ডিজএ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডাব্লিউডিডিএফ) এবং বগুড়া জেলা স্পন্দন প্রতিবন্ধী নারী পরিষদ এর যৌর্থ আয়োজনে ১৩ অক্টোবর ২০১৮ই সকাল ১০ বগুড়া উপজেলা পরিষদের সভা কক্ষে প্রতিবন্ধী নারীদের সমঅধিকার প্রতিষ্ঠায় স্থানীয় প্রশাসনের করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় ।

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বগুড়া সদর সহকারী কমিশনার (ভূমি) তমাল হোসেন, । প্রধান অতিথি বক্তব্যে তিনি বলেন প্রতিবন্ধী নারীদের অধিকার আদায়ের লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্ন ভাবে কাজ কওে চলছে । বগুড়া সদর উপজেলার প্রতিবন্ধী নারীদের পক্ষ থেকে বগুড়া সদর উপজেলার প্রতিবন্ধী নারীদের উন্নয়নের লক্ষ্যে যে সুপারিশসমূহ পেশ করা হয় সে সস্পর্কে তিনি বলেন প্রতিবন্ধী নারী, তাদের পরিবার, প্রতিবেশী এবং স্থানীয় পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিদের কাছ থেকে ভাল আচারন পাওয়া তাদের নৈতিক অধিকার , শিক্ষা প্রতিষ্ঠান, আইন-শৃঙ্খলা রক্ষাকারী প্রতিষ্ঠান, সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান এবং বেসরকারি প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের কাছ থেকে সহজে ন্যায় বিচার পাওয়ার ব্যপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে তিনি সব সময় প্রতিবন্ধী নারীদের পাশে আছেন তিনি বলেন হত দরিদ্র প্রতিবন্ধী নারীদের সরকারের শিক্ষা উপবৃত্তি এবং ভাতা প্রদান কার্যক্রমের অন্তর্ভুক্ত করা, এবং সরকারি নির্দেশনা অনুযায়ী হত দরিদ্র প্রতিবন্ধী নারী এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য খাস জমি বরাদ্দ করা হবে যেন তারা একটি নিরাপদ আশ্রয় তৈরি করতে পারে। উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস, সমাজসেবা অফিস ও ভূমি অফিসসহ প্রয়োজনীয় সেবাপ্রদানকারী অফিসসমূহে র‌্যাম্প ও একটি প্রবেশগম্য টয়লেট এর ।

এ ব্যপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে, প্রতিবন্ধী ব্যক্তি বিশেষ করে প্রতিবন্ধী নারীদের জমি প্রাপ্তি, খাজনা প্রদান এবং নাম জারিসহ ভূমি সংক্রান্ত সমস্যাসমূহ অগ্রাধিকার ভিত্তিতে সমাধানের লক্ষ্যে তিনি কাজ করছেন।উপজেলা নির্বাহী অফিস, ভূমি অফিস এবং গৃহায়ন ও গণপূর্ত কার্যালয়সহ সকল সরকারি প্রতিষ্ঠানসমূহে জনবল নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধীতা বিষয়ক কোটা অনুসরণ করা হয় এবং আগামিতে ও কর,সভায় আরো বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার, উপজেলা প্রার্থমিক শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক সহকারী অফিসার, সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন মোছা : তানজিলা আক্তার বিপা (সাধারন সম্পাদক বগুড়া জেলা সন্দন প্রতিবন্ধী নারী পরিষদ) প্রতিবন্ধী নারীদের প্রস্তাব সমূহ পেশ করেন ,আখি রানী ঘোষ (এ্যাডভোকেসি কমিটি সদস্য, বগুড়া জেলা সন্দন প্রতিবন্ধী নারী পরিষদ) সভায় সভাপতিত্ব করেন মোছা ঃ রেবেকা আক্তর সভাপতি বগুড়া জেলা স্পন্দন নারী পরিষদ । সভা পরিচালনা করেন আব্দুল বাছেদ প্রকল্প সমন্বয়কারী ডাব্লিউডিডিএফ বগুড়া

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন