বগুড়া সংবাদ ডট কম : বিশ্ব নদী দিবস উপলক্ষে ‘নদীই বাংলাদেশের ঠিকান’ শীর্ষক এক সেমিনার ও উপস্থিত বক্তৃতা মঙ্গলবার স্থানীয় জলেশ্বরীতলাস্থ নেটপ্রো মডেল স্কুল এন্ড কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। কলেজের অধ্যক্ষ এ.কে.এম মিজানুর ইসলামের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দৈনিক বাংলা বুলেটিন পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক তারেক হাসান শেখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাপ্তাহিক দিনক্ষণ পত্রিকার সম্পাদক এবং নদী ঘোরাও নদীর পথে বগুড়া জেলা কোর্ডিনেটর খন্দকার সালেহ আব্দুর রশীদ।
প্রধান অতিথির ভাষনে তারেক হাসান শেখ বলেন, নদী মাতৃক এই দেশে নদী বিষয়ে সচেতনতার বীজ এখনই বুনতে হবে যাতে করে আগামী দিনে ছাত্র ছাত্রীরা নিজ নিজ ক্ষেত্র থেকে নদী রক্ষায় যতার্থ ভূমিকা রাখতে পারে। তিনি নদী রক্ষায় ছাত্র ছাত্রীদের সম্পৃক্ত হওয়ার আহবান জানিয়ে বলেন, আপনারা নিজেরা নদী দূষণ বা দখলের মতো কাজে সম্পৃক্ত হবেন না এবং অন্যদেরকেও সম্পৃক্ত হতে দেবেন না। উপস্থিত বক্তৃতায় শিক্ষার্থীদের নদী বিষয়ে সচেতনতায় বিস্ময় প্রকাশ করে প্রধান অতিথি আশা প্রকাশ করেন যে, শিক্ষার্থীদের হাত ধরে যে পরিবর্তনের সূর্য উদীত হয়েছে তা বাংলাদেশের সকল নদীর ঢেউ’কে একদিন শঙ্কামুক্ত করবে।
উপস্থিত বক্তৃতায় শিক্ষার্থীরা বাংলাদেশের নদী, নদীর জীবন জীবিকা এবং প্রত্যাহিক জীবনে নদীর গুরুত্ব তুলে ধরার পাশাপাশি স্থানীয় করতোয়া নদীর করুণ পরিণতী নিয়ে গভীর দুঃখ প্রকাশ করে। সেই সাথে ডায়াবেটিক হাসপাতালের মাতো মানবিক প্রতিষ্ঠান সহ সরকারী দপ্তর ও কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর নদী দখলের প্রতিযোগিতার তিব্র সমালোচনা করে করতোয়ার ঐতিহ্য ফিরিয়ে দেওয়ার দাবী জানায়। সহকারী শিক্ষক মামুনের পরিচালনায় উপস্থিত বক্তৃতায় অংশ নিয়ে বক্তব্য রাখেন ৮ম শ্রেণির তানজিম সোহানা তিথী, ৯ম শ্রেণির আনিকা তাহসিন, ৮ম শ্রেণির রুবামা ইসলাম মাঈশা, ৮ম শ্রেণির হুমাইরা কুমকুম, ১০ম শ্রেণির ঐশি তাসনিম সানজিদা। (খবর বিজ্ঞপ্তি)

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন