বগুড়া সংবাদ ডটকম (ইমরান হোসেন ইমন, ধুনট (বগুড়া) থেকে: বগুড়ার ধুনট উপজেলায় সরকারী সেবা সহজীকরণের উদ্দ্যেশ্যে ব্যক্তিগত উদ্দ্যোগে স্থায়ী ডিজিটাল ফসল ক্লিনিক স্থাপন করেছেন উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম। ধুনট উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কার্যালয়ে বিশেজ্ঞ কৃষিবিদদের তত্বাবধায়নে পরিচালিত হচ্ছে এই ক্লিনিকটি। সরকারী কর্মদিবসের প্রতিদিন সকাল ১০ থেকে বিকাল ৪টা পর্যন্ত কাংখিত চিকিৎসা সেবা গ্রহন করতে পারবেন কৃষক ও সেবা গ্রহীতারা। এছাড়া ডিজিটাল ফসল ক্লিনিকের ০১৭০১-২৪১৬২৯ নম্বরের ফোন করেও সার্বক্ষনিক মিলবে কৃষি সেবা।

বৃহস্পতিবার ক্লিনিকটির উদ্বোধনী দিনে চিকিৎসা নিতে আসা বেলকুচি গ্রামের রেজাউল করিম তোতার সাথে কথা হয়। তিনি জানান, ধান ক্ষেতে ব্লাস্ট রোগ দেখা দিয়েছে। এতে ধানে চিটা হয়েছে। তাই তিনি ফসল রক্ষায় কয়েকটি ধান গাছ নিয়ে এসেছিলেন। গাছ দেখে কৃষি বিভাগের কর্মকর্তারা ওষুধ ও পরামর্শ লিখে দিয়েছেন।
আরেক কৃষক শাহীনুর রহমান। তিনি এসেছেন চাঁন্দারপাড়া গ্রাম থেকে। তার তেচপাতা গাছে পাতা পোড়া রোগ হয়েছে। তিনিও ডিজিটাল ফসল ক্লিনিক স্থাপানের কথা শুনেই ছুটে এসেছেন এবং চিকিৎসা নিয়ে বাড়ী ফিরছেন।শুধু রেজাউল করিম ও তোতা মিয়াই নয় তাদের মতো আশপাশের ২০/২৫ জন কৃষক ও সেবা গ্রহীতারা এখান থেকে চিকিৎসা নিয়ে ফিরে গেছেন।

জানাগেছে, কৃষকদের সুবিধার্থে ২০১৬ সালে উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলমের ব্যক্তিগত উদ্দ্যোগে ১০টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় ভ্রাম্যমান ডিজিটাল ফসল ক্লিনিকের মাধ্যমে সেবা প্রদান শুরু হয়। এই ক্লিনিকে ফসলের রোগ বালাই দমনে করনীয়, পরামর্শ, ডিজিটাল সার সুপারিশ ও ফসল উৎপাদন প্রযুক্তি বিষয়ক পরামর্শ সেবা প্রদান করা হয়। কিন্তু অনেক সময় কর্মকর্তাবৃন্দ মাঠ পর্যায়ে পরিদর্শন, প্রশিক্ষন সহ বিভিন্ন দায়িত্ব পালনে ব্যস্ত থাকায় মাঝেমধ্যে সেবা গ্রহীতাদের ফিরে যেতে হয়।

একারনে ধুনট উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কার্যালয়েই স্থায়ী ডিজিটাল ফসল ক্লিনিক স্থাপনের উদ্দ্যোগ নেন জাহাঙ্গীর আলম। উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার কৃষি সেক্টরকে এগিয়ে নিয়ে যেতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাই আমরাও সরকারী সেবা সহজীকরণের উদ্দেশ্যে ডিজিটাল ফসল ক্লিনিকের মাধ্যমে কৃষিকে আরো এগিয়ে নিয়ে যেতে মাঠ পর্যায়েও কাজ করে যাচ্ছি।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন