বগুড়া সংবাদ ডট কম (ইমরান হোসেন ইমন, ধুনট (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার ধুনট উপজেলার নিমগাছী ইউনিয়নের বাঙ্গালী নদীর ভাঙ্গনের কবল থেকে জয়শিং সরকারী প্রাথমিক বিদ্যালয়টি রক্ষা করতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। সোমবার বিকালে বিদ্যালয়ের ভাঙ্গনমুখে একর্মসূচি পালন করা হয়।

স্থানীয়সূত্রে জানাগেছে, ২০০৮-২০০৯ অর্থবছরে প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসুচী (পিইডিপি-২) এর আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ২০ লক্ষ টাকা ব্যায়ে জয়শিং সরকারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের আনুভূমিক সম্প্রসারণ ভবন নির্মান করে। কিন্তু বিদ্যালয়টির পাশ দিয়েই বহমান বাঙ্গালী নদী। বার বার নদী ভাঙ্গনের কবলে পড়ে বিদ্যালয়টির একপাশের সীমানা নদীতে বিলীন হয়ে যাচ্ছে। ফলে বিদ্যালয়ের শিক্ষার্থীরা ঝুঁকি নিয়েই যাতায়াত করছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিয়ার রহমান জানান, প্রতিষ্ঠানটির পাশ দিয়ে বাঙ্গালী নদী বয়ে যাওয়ায় প্রতিবছর বর্ষা ও বন্যায় ভেঙ্গে পড়ছে প্রতিষ্ঠানের সীমানা। দীর্ঘ কয়েক বছর ধরে সীমানা ভেঙ্গে প্রতিষ্ঠানের অনেক কাছে চলে এসেছে। যার ফলে শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে চলাফেরা করছে। তবে এখনই যদি ভাঙ্গন রোধ করা না হয় তাহলে এক সময় শিক্ষা প্রতিষ্ঠানটি নদীগর্ভে বিলিন হয়ে যেতে পারে। এছাড়া যে কোন মুহুর্তে ভাঙ্গনের কবলে পড়ে বড় ধরনের দূর্ঘটনাও ঘটে যেতে পারে। একারনে প্রতিষ্ঠানে শিক্ষার্থীদেরকে সব সময় নজরে রাখা হয়। তাই বিদ্যালয়টি ভাঙ্গনের কবল থেকে রক্ষা করতে শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আল ইমরান, সহকারী শিক্ষক মেহেদী হাসান, রেজাউল করিম, রফিকুল ইসলাম, এনামুল বারী, রেহেনা পারভীন, আশরাফি আকতার রুপালী, সমাজ সেবক হামিদুল হক, মুরাদুজ্জামান, মিঠু মিয়া প্রমুখ।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কামরুল হাসান বলেন, বিদ্যালয়টির সীমানা ভেঙ্গে যাওয়ার বিষয়ে কেউ অবগত করেনি। তবে বিদ্যালয়টির বর্তমান অবস্থা পরিদর্শন করে অতি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন