বগুড়া সংবাদ ডট কম : বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের উদ্যোগে লিভার সিরোসিস বিষয়ে সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় কলেজের সামিয়া ইসলাম গ্যালারিতে সেমিনারের আয়োজন করা হয়।
শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃএকেএম আহসান হাবিবের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএমএ কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ও বগুড়া জেলা শাখার সভাপতি ডা.মোস্তফা আলম নান্নু। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসোসিয়েশন ফর স্টাডি অব লিভার এর সভাপতি অধ্যাপক ডা.সালিমুর রহমান,মহাসচিব অধ্যাপক ডা.মামুন আল মাহতী সেবত্রীল এবং শজিমেক এর হেপাটোলজি বিভাগের প্রধান ডা.এএসএস সাদেকুল ইসলাম।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা.গোলাম রসুল, শজিমেক এর উপাধ্যক্ষ ডা. মোঃ রেজাউল আলম জুয়েল, টিএমএসএস’র উপ নির্বাহী পরিচালক ডা.মোঃ মতিউর রহমান, স্বাচিপ বগুড়া জেরা শাখার সভাপতি ডা.মোঃ সামির হোসেন মিশু, শজিমেক এর মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা.জাকির হোসেন, শজিমেক হাসপাতালের উপ পরিচালক ডা.নির্মলেন্দু চৌধুরী প্রমুখ।
সেমিনারে বক্তাগণ বলেন দেশে প্রতিবছর হেপাটাইটিস বি এবং সি রোগে আক্রান্ত রোগির সংখ্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। এসব রোগিরা পরবর্তীতে লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে। এজন্য হেপাটাইটিস বি ও সি প্রতিরোধে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে। যেসব কারণে এ রোগ সংক্রমণ হয় সে সব বিষয়ে জনসচেতনতা সৃষ্টি এবং হেপাটাইটিস বি এবং সি প্রতিরোধে ভ্যাকসিন দিয়ে সংক্রমণ প্রতিরোধ করতে হবে।
সেমিনারে জানানো হয় আমাদের দেশে হেপাটাইটিস বি রোগে আক্রান্ত রোগির সংখ্যা প্রায় ৫০ লক্ষাধিক এবং সি রোগে আক্রান্ত রোগির সংখ্যা প্রায় ২০ লক্ষাধিক। মানুষের মৃত্যুর কারণ হিসেবে লিভার ডিজিজ এখন আমাদের দেশে তৃতীয় অবস্থানে রয়েছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন