বগুড়া সংবাদ ডটকম : যতদিন মানুষ থাকবে, ততদিন থাকবে তার আবেগ, অনুভূতি, সংবেদনশীলতা, ততদিন থাকবে কবিতা। পৃথিবীতে অনেক জাতি, অনেক জনগোষ্ঠি আর তাদের ভাষাও ভিন্ন। কিন্তু অনুভূতির ভাষা এক ও অভিন্ন। হাসি-কান্নার কোন ভাষা লাগে না, ভাষা লাগে না সংগীতের, দুঃখের কোন ভাষা নেই।

বিমূর্ত অনুভূতির সৎ ও মূর্ত প্রকাশই কবিতা। কবিতা তাই সমগ্র মানবজাতির মাতৃভাষা। আর এই সব বিষয়কে ধারণ করতেই শিল্প-সাহিত্য বিষয়ক ছোটকাগজ ‘দোআঁশ’ আয়োজন করে বগুড়ায় এক মঞ্চে ১৩ নারীর কবিতা পাঠের আয়োজন।

 শুক্রবার বিকালে উডবার্ণ পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বর্ষার পঙক্তিমালা শিরোনামে এই স্বরচিত কবিতা পাঠের উদ্বোধন করেন বিশিষ্ট কবি-প্রাবন্ধিক বজলুল করিম বাহার, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক কবি-গবেষক অনীক মাহমুদ।

বর্ষার পঙক্তিমালায় অংশগ্রহণকারী কবিরা হলেন-কামরুন নাহার কুহেলী, এস এম সাথী বেগম, তিথি আফরোজ, আফসানা জাকিয়া, নাসরিন বেগম নাজ, রোমানা মেহের, অঞ্জলী রানী দেবী, সারমিন সীমা, মাহবুবা পারভীন, কুমকুম খাতুন, শ্যামলী বিনতে আমজাদ, রুমানা সারমিন এবং শুভ্রা সাহা।

কবিদেরকে দোআঁশ এর পক্ষ থেকে উত্তরীয় এবং শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। আয়োজনে পঠিত কবিতার উপর আলোচনা করেন কবি-প্রাবন্ধিক শোয়েব শাহরিয়ার। স্বরচিত কবিতা পাঠের পাশাপাশি ছিলো আবৃত্তি। আবৃত্তি পর্বে অংশগ্রহণ করেন শরীফ মজুমদার, অলোক পাল, আবু বকর ছিদ্দিক এবং শাহানুর আলম শাহিন।

আয়োজনের উদ্বোধনী পবে কবি-প্রাবন্ধিক মুহম্মদ শহীদুল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন কবি শিবলী মোকতাদির, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া প্রেসক্লাবের সভাপতি প্রদীপ ভট্টাচায্য শংকর, শিবগঞ্জ এম এইচ ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক আব্দুল মান্নান, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি আমজাদ হোসেন মিন্টু। সমাপনী পর্বে দোআঁশ সম্পাদক ইসলাম রফিকের সভাপতিত্বে অনুিষ্ঠত সভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন

বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না, আত্রাই বিয়াম ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কবি করিম মোহাম্মদ। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবি কামরুন নাহার কুহেলী। উল্লেখ্য যে, দোআঁশ একটি ছোটকাগজ। ইসলাম রফিকের সম্পাদনায় এই কাগজটি ২০০১ সাল থেকে প্রকাশিত হয়ে আসছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন