বগুড়া সংবাদ ডট কম : এবারের এইচ এস সি পরীক্ষার ফলাফলে রাজশাহী শিক্ষা বোর্ডে এবারও শ্রেষ্ঠত্ব দেখিয়েছে বগুড়া। বগুড়া জেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে অন্যদের চেয়ে এগিয়ে। রাজশাহী শিক্ষা বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৩৮ জন। এদের মধ্যে শুধু বগুড়া থেকেই পেয়েছে ১ হাজার ৬৮৮জন।

জানা গেছে , বগুড়ায় জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষে রয়েছে সরকারি আজিজুল হক কলেজ। এখানে জিপিএ-৫ পেয়েছে ৮০১জন। বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ থেকে অংশ নেওয়া ৭৩২ শিক্ষার্থীর সবাই উত্তীর্ণ হয়েছে এবং তাদের মধ্যে ৩৪৫ জন জিপিএ-৫ পেয়েছে। শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের তালিকায় থাকা বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজ থেকে ৩১৯জন পরীক্ষার্থীর মধ্যে ১০৩ জন জিপিএ-৫ পেয়েছে।

বিয়াম মডেল স্কুল ও কলেজ থেকে অংশ নেওয়া ২২৮ জনের মধ্যে ১০৫জন জিপিএ-৫ পেয়েছে। সরকারি শাহ সুলতান কলেজের ১ হাজার ১১০জন পরীক্ষার্থীর মধ্যে ৯৮২জন উত্তীর্ণ হয়েছে এবং মাত্র ৩৮জন জিপিএ-৫ পেয়েছে। সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ থেকে ১ হাজার ৯২ শিক্ষার্থীর মধ্যে ২৪জন জিপিএ-৫ পেয়েছে।

বগুড়া পুলিশ লাইন্স স্কুল ও কলেজ থেকে ২৬২জন শিক্ষার্থীর মধ্যে ২ জন ছাড়া সবাই উত্তীর্ণ হয়েছে এবং তাদের মধ্যে মাত্র ৭জন জিপিএ-৫ পেয়েছে। এসওএস হারম্যান মেইনর স্কুল ও কলেজ থেকে অংশ নেওয়া ৩৭জন শিক্ষাথীর মধ্যে মাত্র একজন ছাড়া সবাই পাশ করলেও তাদের মধ্যে কেউ জিপিএ-৫ পায়নি।

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার গড় পাশের হার যেখানে ৬৬ দশমিক ৫১ শতাংশ সেখানে বগুড়ার কলেজগুলো থেকে উত্তীর্ণ হয়েছে ৭১ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী।

উল্লেখ্য, এসএসসি এবং জেএসসি পরীক্ষার ফলাফলেও বগুড়ার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো রাজশাহী শিক্ষাবোর্ডে দীর্ঘ দিন যাবত ধারাবাহিকভাবে সাফল্য দেখাচ্ছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন