বগুড়া সংবাদ ডট কম (ইমরান হোসেন ইমন, ধুনট (বগুড়া) থেকে: বর্ষার আগমনে বেড়েছে নদ-নদীর পানি। তাই বগুড়ার ধুনটে নৌকা তৈরী ও মেরামতে ব্যস্ত সময় কাটাচ্ছেন যমুনা পাড়ের মানুষ। সারাদিন পরিশ্রম করে নৌকা তৈরীর কাজ করছেন তারা।

সরেজমিনে জানাগেছে, ধুনট উপজেলার পূর্বপাশ দিয়ে বহমান রাক্ষুসে যমুনা নদী। বারবার যমুনা নদী ভাংঙ্গনের শিকার বাঁধ ও চরে বসবাসকারীদের জীবিকা নির্বাহের একমাত্র সম্বল নদী ও চর। নদীতে মাছ ধরে এবং চরে চাষাবাদ ও চর থেকে ঘাস সংগ্রহ করে বাজারে বিক্রি করে চলে অনেকের সংসার। তাই ঘুম থেকে উঠেই পার হতে হয় দীর্ঘ যমুনা নদী।

এজন্য যমুনার তীরবর্তী ও চরাঞ্চলের মানুষের যাতায়াতের একমাত্র ভরসা নৌকা। তাছাড়া যমুনা সার কারখানার ইউরিয়া সার সহ বিভিন্ন ধরনের মালামাল পরিবহনে ব্যাবহৃত হয় নৌকা। তবে বর্ষাকালে নৌকার কদর বেড়ে যায়। এজন্য বর্ষার এক মাস আগে থেকেই পুরোদমে চলে নৌকা তৈরীর কাজ। এসব কাজে নিয়োজিত আছে যমুনা পাড়ের কয়েক শত হতদরিদ্র মানুষ।

শনিবার সরেজমিনে শহড়াবাড়ী ঘটে গিয়ে দেখা যায় কাজিপুরের নাটুয়ারপাড়া গ্রামের জহুরুল ইসলাম ও ধুনটের গোসাইবাড়ী চৌধুরীপাড়া গ্রামের সুজন মিয়া নৌকা তৈরীর কাজ করছেন। জহুরুল ইসলাম ১৮ বছর যাবত ও সুজন মিয়া ১৫ বছর যাবত এই পেশায় কাজ করেন। তাদের বাপ দাদারও ছিল একই পেশা।

নৌকা তৈরীর কারিগর জহুরুল ইসলাম জানান, ধুনটের শহড়াবাড়ী ঘাট থেকে সারিয়াকান্দির মাঝিড়া, বোয়াইল, ধারাবর্ষা, শানপচা, মল্লিকপাড়া, পীরগাছা, নইখোলা, জাউনিয়া, শানবাঙ্গা ও নাটুরপাড়া চর সহ আরো কয়েকটি রুটে ১৫/২০টি ইঞ্জিন চালিত নৌকায় প্রতিদিন কয়েক হাজার লোকজন যাতায়াত করে।

এছাড়া নৌকায় করে নদীতে মাছ ধরা, যমুনার চর থেকে ফসল ও ঘাস সংগ্রহ করা হয়। তাছাড়া যমুনা সার কারখানার ইউরিয়া সার সহ বিভিন্ন ধরনের মালামাল পরিবহনের নৌকা ব্যবহৃত হয়। এজন্য যমুনার তীরবর্তী এলাকাগুলোতে নৌকার কদর বেশি। তবে বর্ষাকালে এ কদর আরো বেড়ে যায়। তাই দুই মাস আগে থেকেই নৌকা তৈরীর কাজে ব্যাস্ত সময় কাটাচ্ছেন তারা।

তিনি আরো জানান, নৌকা তৈরীতে ব্যবহৃত হয় শাল ও আম কাঠ। ৭৫ ফুট দৈর্ঘ ও ১০ ফুট প্রস্থ একটি নৌকা তৈরী করতে সময় লাগে এক মাস। এতে খরচ হয় ৫ লাখ টাকা। এছাড়া তারা ২০ হাজার থেকে ১০ লাখ টাকার নৌকাও তৈরী করেন। তারা এসব নৌকা যমুনার তীরবর্তী বিভিন্ন এলাকায় বিক্রি করে বছরের অর্ধেক সময় জীবিকা নির্বাহ করেন।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন