বগুড়া সংবাদ ডটকম (আনোয়ার হোসেন, নামুজা প্রতিনিধি)ঃ বগুড়ার শিবগঞ্জ উপজেলার সিহালী উচ্চ বিদ্যালয়ে থেকে ২০১৮ সালের এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের নিকট থেকে প্রশংসা পত্র বাবদ অবৈধ ভাবে অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, সিহালী উচ্চ বিদ্যালয় হইতে এসএসসি পাস করা শিক্ষার্থীরা কলেজে ভর্তির জন্য বিদ্যালয়ের প্রশংসা পত্র নিতে গেলে, প্রত্যেক ছাত্র-ছাত্রীর নিকট থেকে ৩শ’ টাকা করে নেওয়া হয়েছে। গত ২৭ মে বিকালে সিহালী উচ্চ বিদ্যালয় থেকে ৩শ’ টাকায় প্রশংসা পত্র নেওয়া ছাত্রী মোছাঃ লাভলী, রিয়া ও শামিমাসহ বেশ কিছু শিক্ষার্থীরা সাংবাদিকদের জানান, এই সময়ে আমরা বিভিন্ন কলেজে ভর্তির প্রস্তুতি নিচ্ছি, এমন সময়ে আমাদের নিকট থেকে চাপ সৃষ্টি করে ৩শ’ টাকা নেওয়া কাম্য নয়।

২৮ই মে সিহালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রশিদ এর নিকট জানতে চাওয়া হলে তিনি জানান, আমরা স্কুলের কাজের জন্য টাকা নিচ্ছি। উক্ত বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জহুরুল ইসলামের নিকট জানতে চাওয়া হলে তিনি জানান, প্রত্যেক ছাত্র-ছাত্রীর নিকট থেকে ৩শ’ টাকা করে নেওয়ার জন্য আমরা মিটিংএ পাস করেছি। টাকা নেওয়া আইন সম্মত কি না? জানতে চাইলে তিনি আরও জানান, স্কুল পরিচালনা কমিটির সিদ্ধান্ত নেওয়ার বিধান আছে।

শিবগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মিজানুর রহমানের নিকট জানতে চাওয়া হলে তিনি জানান, প্রশংসা পত্র দেওয়ার নামে টাকা নেওয়া কোন বিধান নেই। তিনি আরও জানান, যদি কেউ নেয় সেটা অবৈধ। শিক্ষা প্রতিষ্ঠানে এপরুপ ভাবে শিক্ষার্থীদের নিকট থেকে টাকা নেওয়াটা আমাদের শিক্ষা ব্যবস্থাকে কোন প্রহসনের দিকে নিয়ে যাওয়া হচ্ছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন