বগুড়া সংবাদ ডটকম (এইচ আলিম, বগুড়া) :  বগুড়ার বিশিষ্ট সংস্কৃতিজন ও ভাস্কর শিল্পী প্রভাত সরকার কাঞ্চু পরলোকগমন করেছেন। তার বয়ে হয়েছিল (৬৩)। বগুড়া শহরেরর ঝাউতলার বাসিন্দা প্রভাত সরকার কাঞ্চুকে সোমবার বগুড়ার ফলুবাড়ি মহাশশ্মানঘাটে দাহ করা হয়। এর আগে সোমবার ভোর সাড়ে ৫টায় বগুড়া শহীদ জিয়াউর রহমান হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি বেশ কয়েকদিন ধরে হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন।

বগুড়া নাট্যদলের প্রতিষ্ঠাকালিন সদস্য ও নাট্যগোষ্ঠির অন্যতম সংগঠক নাট্যাভিনেতা ছিলেন প্রভাত সরকার কাঞ্চু। জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ বগুড়ার সিনিয়র মেম্বার ছিলেন। ঢাকার মঞ্চে ম্যাকবেথ নাটকে অভিনয় করে প্রচুর সুনাম কুড়িয়ে ছিলেন তিনি। সারাদেশ থেকে অভিনেতা সংগ্রহ করে এই ম্যাকবেথ নাটক মঞ্চায়ন হয়। সেখানে তিনি যোগ্যতা অনুযায়ি অভিনয় করেন দাপটের সাথে। খ্যাতিমান চলচ্চিত্রকার আবু সাইয়েদ এর চলচ্চিত্র ধূসর যাত্রায়- অভিনয় করেন। বগুড়া নাট্যদল ও বগুড়া নাট্যগোষ্ঠীতে অসংখ্য নাটকে অভিনয় করেন। শুধু নাটকে নয় কৃত্রিম প্রাণী তৈরী করে শিশু ও সকল বয়সিদের জন্য মনোরঞ্জনের স্থান বগুড়ার কারুপল্লীতেও তার ছিল মেধা ও মনন। কারুপল্লীতে বেশকিছু ভাস্কর্য স্থান পেয়েছিল। কারুপল্লীর প্রতিষ্ঠাতাদের মধ্যে তিনিও ছিলেন। এছাড়া দিনাজপুর রামসাগরে অসংখ্য কৃত্রিম প্রাণীসহ সাজসজ্জার কাজেও তার হাতের ছোঁয়া রয়েছে।

সেখানে তিনি অসংখ্য সিমেন্টের প্রাণী তৈরী করেন। বগুড়া করনেশন ইনস্টিটিউশনের ছাত্র ছিলেন তিনি। ভাস্কর্য শিল্পের পাশাপাশি নাটকের মঞ্চ নির্দেশনা দিতে খুবই পছন্দ করতেন নাটক প্রিয় মানুষটি। সংসারের টানে ঢাকায় স্থায়ী হননি। হয়েছেন বগুড়ায়।

তার মৃত্যুতে বগুড়া থিয়েটারের সভাপতি এইচএম আযম খান, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, সহ সভাপতি মতিয়ার রহমান, গৌতম কুমার দাস, আব্দুস সালাম, আসাদ হোসেন, সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, সহ সাধারণ সম্পাদক এসএম বেলাল হোসেন, আলমগীর কবির, সাংগঠনিক সম্পাদক ফজলে রাব্বী, অর্থ সম্পাদক রবিউল আলম অশ্রু, দপ্তর সম্পাদক এইচ আলিম, প্রচার সম্পাদক লুবনা জাহান, নির্বাহী সদস্য আসাদুর রহমান খোকন, প্রবীর মোহন্ত, আব্দুল মোবিন জিন্নাহ, শিরীন সুলতানা, আব্দুল আউয়াল, নির্বাচন পরিচালন কমিটির চেয়ারম্যান আমজাদ হোসেন মিন্টু, খলিলুর রহমান চৌধুরী, জয়ন্ত দেব, বগুড়া বাঙময় আবৃত্তি চক্রের সাধারণ সম্পাদক দৌলতুজ্জামান দৌলত, বগুড়া আনন্দকণ্ঠ সভাপতি এবিএম জিয়াউর হক বাবলা, নজরুল পরিষদ বগুড়ার সভাপতি এ্যাডঃ মনতেজার রহমান মন্টু, সাধারণ সম্পাদক হাকীম এমএ মজিদ মিয়া, বগুড়া নাট্যদলের সভাপতি মির্জা আহসানুল হক দুলাল, বগুড়া নাট্যগোষ্ঠির সভাপতি জাহিদুর রহমান মুক্তা, সাধারণ সম্পাদক সৈয়দ সুলতান আলম, গীতিচর্চা সঙ্গিতালয়ের সাধারণ সম্পাদক তাপসী দে, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ বগুড়ার পক্ষে অমরেশ মুখার্জ্জি, শ্যামল বিশ^াস, বগুড়া শিশু নাট্যদলের পরিচালক আব্দুল খালেক, কলেজ থিয়েটার, শব্দকথন সাহিত্য আসর, পাঠকপণ্য পাঠশালাসহ জেলার সাংস্কৃতিক কর্মীরা এক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন। তারা শোকাহত পরিবারের প্রতি সমবেদনাও প্রকাশ করেন।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন