বগুড়া সংবাদ ডটকম , স্টাফ রিপোর্টার: গত বছরের ধারাবাহিকতায় এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্তিতে এবারও রাজশাহী শিক্ষা বোর্ডে শেষ্টত্য ধরে রেখেছে। বগুড়া জেলা থেকে এবছর জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে মোট ৪ হাজার ৫৫জন শিক্ষার্থী। শতভাগ পাশ এবং জিপিএ-৫ প্রাপ্তিতে জেলার স্কুলগুলোর মধ্যে আবারও শীর্ষস্থান ধরে রেখেছে বিয়াম মডেল স্কুল ও কলেজ। ওই প্রতিষ্ঠান থেকে এবার ২৮৫জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

এবার জেলায় ছেলেদের চেয়ে মেয়েরাই ভাল ফলাফল করেছে। বগুড়া জেলা থেকে ২০১৮ সালের এসএসসি পরীক্ষায় মোট ৩৩ হাজার ৪৩৩জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৮৬ দশমিক ৪১ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়। তবে পরীক্ষার্থীদের মধ্যে ছেলেদের সংখ্যা বেশি হলেও পাশের হারে মেয়েরাই এগিয়ে রয়েছে। বগুড়ার ৪০০ শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নেওয়া মোট ১৭ হাজার ৬৬১ ছাত্রের মধ্যে ৮৫ দশমিক ৩ শতাংশ অর্থাৎ ১৫ হাজার ১৭জন পাশ করেছে। অন্যদিকে ১৫ হাজার ৭৭২ জন ছাত্রীর মধ্যে পাশ করেছে ১৩ হাজার ৮৭১জন। তাদের পাশের হার ৮৭ দশমিক ৯৫ শতাংশ।

বগুড়ার নামকরা ১১টি স্কুলের মধ্যে ৯ টিতেই শতভাগ পাশের রেকর্ড অর্জন করেছে। এর মধ্যে বগুড়া বিয়াম মডেল স্কুল ও কলেজ থেকে অংশ নেওয়া ৩৬৬জন পরীক্ষার্থীর মধ্যে সর্বোচ্চ ২৮৫জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ থেকে যে ২৮০জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল তার মধ্যে মাত্র ১০জন ছাড়া সবাই জিপিএ-৫ পেয়েছে।

বগুড়া জিলা স্কুল থেকে অংশ নেওয়া ২৪০জন পরীক্ষার্থীর মধ্যে ৯জন ছাড়া সকলেই জিপিএ-৫ পেয়েছেন, শেরপুর পল্লী উন্নয়ন একাডেমি ল্যাবরেটরী স্কুল ও কলেজের ২২১জন শিক্ষার্থীর মধ্যে ১৮১জন, পুলিশ লাইন্স স্কুল ও কলেজের ২০১জন শিক্ষার্থীর মধ্যে ১৬৬জন, ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ১৫৬ ছাত্রীর মধ্যে ৬৭জন জিপিএ-৫, এসওএস হারম্যান মেইনর স্কুল ও কলেজ থেকে অংশ নেওয়া ৪৮জনের মধ্যে ৪৫জন এবং এই প্রথম এসএসসি পরীক্ষায় অংশ নেয়া নতুন প্রতিষ্ঠিত বগুড়া কালেক্টরেট স্কুলের ৪৬ পরীক্ষার্থীর মধ্যে ১০জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। তবে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবার শতভাগ পাশের রেকর্ড অর্জন করতে ব্যর্থ হয়েছে।

ওই স্কুল থেকে অংশ নেওয়া ২৫৭জন পরীক্ষার্থীর মধ্যে ২৫৪জন পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ২০২ জন। একই অবস্থা বেসরকারি করতোয়া মাল্টিমিডিয়া স্কুল ও কলেজেরও। ওই স্কুল থেকে অংশ নেওয়া ১১৪জন শিক্ষার্থীর মধ্যে ১জন অকৃতকার্য হয়েছে। ওই প্রতিষ্ঠান থেকে ৫১জন জিপিএ-৫ পেয়েছে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন