বগুড়া সংবাদ ডট কম (এইচ আলিম, বগুড়া) : আর্থিকভাবে মুরগীর খামারিদের সাবলম্বি করার জন্য চেরন পক ফ্যান গ্রুপের (সিপি) আয়োজনে বগুড়ায় খামারিদের নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে মুরগীর সঠিক খাবার প্রদান, খামারীদের আর্থিক উন্নয়ন, রোগবালাই দূরকরণ, লাভবান হতে খামারীদের করনীয় ও বাজার ব্যবস্থায় সার্বিক সহযোগিতা করতে সিপির কর্মকর্তারা এ সেমিনারের আয়োজন করে।
বগুড়ার শিবগঞ্জ উপজেলার মোকামতলার রহবলস্থ রাতুল পোল্ট্রি ফার্মে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তব্য রাখেন থাইল্যান্ডের নাগরিক ও সিপি কোম্পানীর জিএম ড. আব্দুল্লাহ আল মামুন, ভাইস প্রেসিডেন্ট মিঃ শান্তি, এভিপি ওয়ালিউর রহমান, ম্যানেজার (হিসাব) আশরাফুল ইসলাম, নর্থ বেঙ্গল ম্যানেজার মিঃ নাওরাদ, রংপুর এরিয়া ম্যানেজর আব্দুর রাজ্জাকসহ সিপির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। এই সেমিনারে অর্ধশত খামারি অংশগ্রহণ করে।
সেমিনারে বলা হয় সিপি কৃষি ভিত্তিক থাইল্যান্ডের একটি কোম্পানী ১৯৯৮ সাল থেকে দেশে পোল্ট্রি ব্যবসা করে আসছে। এই কোম্পানী ক্ষুদ্র খামারিদের আধুনিক পোল্ট্রি প্রযুক্তির ধারণা প্রদান করে তাদের আর্থিক লাভবান করার সুযোগ সৃষ্টি করে দিচ্ছে। এজন্য সিপি কোম্পানী বাংলাদেশ বগুড়ার বিভিন্ন এলাকার খামারিদের সাথে কন্ট্রাক ফার্মিং সিস্টেম চালু করেছে। যারা হতাশা গ্রস্থ খামারি তাদের সাথে কন্ট্রাক করে বাজার মূল্যে মাংসের জন্য বয়লার মুরগী, ডিম ক্রয় করে থাকে। বাজার মূল্যে কমবাড়া হলেও সিপি একজন খামারিকে তার খরচ বাদে লভ্যাংশ দিয়ে ক্রয় করছে। এতে করে একজন খামারি আর্থিকভাবে লাভবান হবে এবং দেশের অর্থনীতিতে অবদান রাখবে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন