বগুড়া সংবাদ ডট কম (শেরপুর প্রতিনিধি কামাল আহমেদ) ঃ দেশের প্রথম মডেল মসজিদ নির্মিত হতে যাচ্ছে বগুড়ার শেরপুরে। সারা দেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণের প্রকল্পের আওতায় সবার আগে দেশের ১০ জেলায় ১০টি মসজিদ নির্মাণের কাজ শুরু হচ্ছে। এর মধ্যে একটি হচ্ছে বগুড়ার শেরপুর উপজেলা পরিষদের সামনে। প্রায় ১৬ কোটি টাকা ব্যয়ে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে সিডিএ’র জায়গায় পাঁচতলা বিশিষ্ট এই মসজিদ কমপ্লেক্সটি নির্মাণের কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। গণপূর্ত অধিদফতরের অধীনে নির্মিত হচ্ছে মসজিদটি।
মসজিদ কমপ্লেক্সটিতে যা থাকছে :
ইসলামিক ফাউন্ডেশন সুত্রে জানা যায়, ভবনটি শুধু একটি মসজিদ নয়, মসজিদ কমপ্লেক্স। এরমধ্যে নারীদের জন্য পৃথক পৃথক অজুখানা ও নামাজের ব্যবস্থা থাকবে। এছাড়া ইমামদের প্রশিক্ষণ কেন্দ্র, হজ্বের মৌসুমে নগরীর ভেতরের হাজীদের থাকার ব্যবস্থা, লাইব্রেরি, গবেষণা কেন্দ্র, ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র, মেহমানদের আবাসন ও বিদেশি পর্যটকদের পরিদর্শনের এবং মৃতদেহ গোসলের ব্যবস্থা থাকবে।’ এই মসজিদের নকশা প্রসঙ্গে জানতে চাইলে ইসলামিক ফাউন্ডেশনের এক কর্মকর্তা বলেন, ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে নকশা আহ্বান করে সেরা নকশাটি বাছাই করা হয়েছে। এই নকশার আলোকে সারাদেশের মডেল মসজিদগুলো নির্মিত হবে। পর্যায়ক্রমে প্রতি উপজেলায় একটি করে মডেল মসজিদ কমপ্লেক্স নির্মিত হবে। ইসলামিক ফাউন্ডেশন সূত্রে আরো জানা গেছে, সরকারের দ্বিতীয় মেয়াদের নির্বাচনী ইশতেহারে ছিল প্রতি উপজেলায় একটি করে মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণ করা। আর সেই আলোকে মুসল্লিদের জন্য নামাজ ও ধর্মীয় শিক্ষা, সন্ত্রাস ও নারীর প্রতি সহিংসতা রোধ, সরকারের উন্নয়নের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি এবং ইসলামি মূল্যবোধের লালন ও পরিস্ফুটন ঘটাতে এসব মসজিদ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার সিরাজুল ইসলাম জানান, জায়গা এখনো নির্ধারণ করা হয়নি। তবে উপজেলা পরিষদের সামনে বা উপজেলা পরিষদের সীমানার মধ্যেই দেখে শুনে ভাল একটি জায়গায় নির্মানের ব্যবস্থা করা হবে।

Facebook Comments (ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুন)

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন